Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতে করোনা টিকাদান শুরু হবে জানুয়ারিতে


১৮ ডিসেম্বর ২০২০ ১৫:০১

ভারতে ২০২১ সালের জানুয়ারি থেকে সকলের জন্য করোনা টিকাদান কার্যক্রম শুরু হবে বলে আশা প্রকাশ করেছেন দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা। খবর বিবিসি।

এরই মধ্যে, একাধিক কোম্পানি ভারতে তাদের টিকা প্রয়োগের জরুরি অনুমোদনের আবেদন করেছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই হয়তো তাদের কেউ ড্রাগ রেগুলেটরের অনুমোদন পেয়ে যাবে – নাম না প্রকাশ করার শর্তে বিবিসিকে এ তথ্য জানিয়েছেন ভারতের স্বাস্থ্য বিভাগের এক কর্মকর্তা।

এ ব্যাপারে বিবিসি জানায়, দুইটি কোম্পানি এরই মধ্যে ভারতে তাদের করোনা টিকার অনুমোদন পেতে আবেদন করেছে। আরও ছয়টি কোম্পানির টিকা ‘ক্লিনিক্যাল ট্রায়ালের’ ‍বিভিন্ন ধাপে রয়েছে। আগামী আগস্টের মধ্যে ৩০ কোটি মানুষকে টিকার আওতায় আনতে চায় দেশটি।

এদিকে, ভারতে এখন পর্যন্ত প্রায় এক কোটি মানুষের কোভিড-১৯ শনাক্ত হয়েছে। মারা গেছেন এক লাখ ৪৪ হাজারের বেশি মানুষ।

ভারতের সেরাম ইন্সটিটিউট ও তাদের অংশীদার ব্রিটিশ ওষুধ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড এবং ভারত বায়োটেক ও দ্য ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিসিন রিসার্চ (আইসিএমআর) এর আবিষ্কার কোভ্যাসিন টিকা দুইটি এরইমধ্যে কর্তৃপক্ষের কাছে অনুমোদনের জন্য আবেদন করেছে।

অন্যদিকে, করোনা টিকাদান কর্মসূচির জন্য ভারতে বাড়ি বাড়ি গিয়ে ৫০ বছরের বেশি বয়সের ব্যক্তিদের তথ্য সংগ্রহ করা হচ্ছে। পাশাপাশি, ভারত বিশ্বের নানা কোম্পানির কাছ থেকে লাখ লাখ ডোজ টিকার জন্য ‘আগাম বুকিং’ দিয়ে রেখেছে বলে গণমাধ্যমে যে খবর প্রকাশ পেয়েছে তার সঙ্গে দ্বিমত পোষন করেন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

তারা বিবিসিকে বলেন, দেশীয় কোম্পানির হাতে যে পরিমাণ টিকার মজুদ আছে সরকার তাতেই সন্তুষ্ট। এছাড়াও, ভারত সরকার বেশ কয়েকটি দেশি-বিদেশি কোম্পানির সঙ্গে টিকার বিষয়ে যোগাযোগ রাখছে। তাদেরকে আমাদের কি পরিমাণ টিকা লাগবে সেটা জানিয়ে রেখেছে এবং তারা কি পরিমাণ টিকার যোগান দিতে পারবে সে বিষয়ে খোঁজখবর করছে।

ভারতের স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে, বিশ্বের সর্ববৃহৎ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান আমাদের সেরাম ইন্সটিটিউট এবং ভারত বায়োটেক মিলেই মাসে সাড়ে ছয় কোটি ডোজ টিকা উৎপাদন করতে সক্ষম।

ওদিকে, জানুয়ারি থেকে আগস্টের মধ্যে ৩০ কোটি মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে। ভারতের প্রায় এক কোটি স্বাস্থ্যকর্মী, পুলিশ, সেনাসদস্য, পৌরকর্মী ছাড়াও মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে সম্মুখসারিতে থাকা পেশাজীবীরা আগে টিকা পাবেন।

করোনা টিকা করোনা ভ্যাকসিন কোভিড-১৯ নভেল করোনাভাইরাস ভারত


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর