Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বাধীনতার বিরল অর্জনকে রক্ষা করতে হবে: পরিকল্পনামন্ত্রী


১৭ ডিসেম্বর ২০২০ ১৭:২৫

ঢাকা: স্বাধীনতার যে বিরল অর্জন, সেই অর্জন রক্ষা করতে সবাইকে সচেষ্ট থাকার আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, স্বাধীনতার অর্জন আমাদের পরিচয় দিয়েছে, আত্মসম্মান দিয়েছে। দীর্ঘ হাজার বছর অপমান থেকে আমাদেরকে মুক্তি দিয়েছে। এই অর্জনের মহানায়ক আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং লাখো নায়ক রয়েছে। এর মধ্যে নারীরা রয়েছে। তারা নানা ত্যাগের মাধ্যমে নিজের ভূমি নিজেরাই পুনরুদ্ধার করেছে। এটি ইতিহাসে বিরল। স্বাধীনতা এই বিরল অর্জনকে রক্ষা করতে হবে। সেজন্য সবাইকে সচেষ্ট থাকতে হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) বিজয় দিবস উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাজধানীর শেরেবাংলা নগরের পরিকল্পনা কমিশনের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম, পরিকল্পনা কমিশনের সদস্য জাকির হোসেন আকন্দ, আবুল কালাম আজাদ, মামুন আল রশিদসহ অন্যরা।

পরিকল্পনামন্ত্রী বলেন, স্বাধীনতা অর্জন অনেকেই করে, অনেকভাবে করে। যেমন ভারত স্বাধীনতা অর্জন করেছে আলোচনার মাধ্যমে। ভারত বহিরাগত দখলদারদের তাড়িয়েছে। কিন্তু আমরা আইনিভাবে নিজভূমে নিজেরাই বিতাড়িত ছিলাম। সেখান থেকে বেরিয়ে এসে আমরা নিজেদের ভূমি পুনরুদ্ধার করেছি। এখন সেই

স্বাধীনতা ধরে রাখতে আমাদের যার যার জায়গা থেকে দায়িত্ব নিয়ে কাজ করতে হবে।

তিনি বলেন, যেসব শহিদরা আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন, তাদের আত্মত্যাগের বিনিময়ে হলেও আমাদের সবাইকে দেশকে এগিয়ে নেওয়ার কাজটি করে যেতে হবে। আমাদের সবার সুনির্দিষ্ট কাজের দায়িত্ব আছে। আমরা যারা প্রজাতন্ত্রের কর্মচারী, যারা রাজনীতি করি, আমাদের প্রত্যেকের ক্ষেত্র অত্যন্ত পরিষ্কার। বাড়িয়ে গিয়ে কাজ করার কোনো প্রয়োজন নেই। চাপিয়ে দেওয়া ঠিক নয়।

বিজ্ঞাপন

ভাস্কর্যের বিরোধিতা প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী বলেন, দেশে বর্তমান ভাস্কর্যের বিরোধিতার প্রসঙ্গে এখানে কিছু কথা এসেছে। বিষয়টি নিয়ে পুরো জাতিই চিন্তিত। সেজন্য এটা আবার বলতে হয়— মতভেদ থাকবে, চিন্তার পার্থক্য থাকবে। সেটাই তো মূল মানুষের উজ্জীবনের প্রধান শক্তি। সেটা সব মতে-পথেই আছে। কিন্তু আলোচনার পরে সমাধান না হলে আমি চাপিয়ে দেবো, এটা মানতেই হবে— এটা সঠিক নয়। আপনার খাবার আপনি খাবেন, আপনার লেবাস আপনি পরবেন। এগুলো আপনার একান্ত নিজ দায়িত্ব। কিছু মানবিক বিষয় আছে, যেখানে সবাই ঐক্যমত পোষণ করে।

পরিকল্পনা মন্ত্রণালয় ও কমিশনের সংশ্লিষ্টদের উদ্দেশে এম এ মান্নান বলেন, আমরা পরিকল্পনা কমিশন ও মন্ত্রণালয় সরকারের অন্যতম বৃহৎ অংশ। আমরা একটি টিমের অংশ। খেলোয়াড় হিসেবে আমাদের দায়িত্ব হচ্ছে বল পাস করা। যে বল আমাদের কাছে আসবে, সেটা পুনরায় অন্যত্র পাঠিয়ে দেওয়া। এটা আমাদের সময়মতো পালন করতে হবে। দেশের রূপরেখা তৈরিতে আমাদের ভূমিকা আছে, মূল্যায়নেও ভূমিকা আছে, সার্বিকভাবে রূপরেখা তৈরির জন্য যা যা লাগে সেটাও আমাদের পরিসংখ্যান ব্যুরো করে থাকে। জিইডিতে সেটা প্রক্রিয়াজাত হচ্ছে। প্রোগ্রামিংয়ে সেটা সার্ভিসিং করা হচ্ছে, আইএমইডি পরবর্তী প্রক্রিয়া দেখছে। সুতরাং আমরা সর্বত্র আছি, এই দায়িত্ব আমাদের সারাক্ষণ মনে রাখা প্রয়োজন।

পরিকল্পনা কমিশন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বিজয় দিবস স্বাধীনতা স্বাধীনতার অর্জন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর