Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফলদ বৃক্ষরোপণে সচেতনতা সৃষ্টিতে ৪ শ কিলোমিটারের পদযাত্রা


২০ ডিসেম্বর ২০২০ ১৬:২৫

ময়মনসিংহ: ফলদ বৃক্ষরোপণে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ‘পুষ্টি অর্থ সবুজ পথ, ফলের গাছেই ভবিষ্যৎ’ প্রতিপাদ্যকে সামনে রেখে ময়মনসিংহের জাতীয় কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি) থেকে খাগড়াছড়ির দিকে রওনা হয়েছে ‘ফলদ বাংলাদেশ’-এর স্বেচ্ছাসেবীরা। তারা ৪ শ কিলোমিটার পদযাত্রা করবে।

গত ১৬ ডিসেম্বর, বুধবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ভাস্কর্যের পাদদেশে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে পদযাত্রা শুরু করে দলটি। আজ রোববার (২০ ডিসেম্বর) দুপুর পর্যন্ত তারা বাহ্মণবাড়িয়া সদর পর্যন্ত পৌছেছেন।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তফিজুর রহমান এই পদযাত্রার উদ্বোধন করেন।

বিশ্ববিদ্যালয়ের সাত শিক্ষার্থীসহ মোট ৯ জনের সমন্বয়ে গঠিত এই দলটির নেতৃত্ব দিচ্ছেন চারুকলা বিভাগের সহকারী অধ্যাপক ও ‘ফলদ বাংলাদেশ’-এর প্রধান সংগঠক দ্রাবিড় সৈকত।

ফলদ বৃক্ষ পদযাত্রায় অংশগ্রহনকারী ৯ সদস্য হলেন, কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সহকারী অধ্যাপক দ্রাবিড় সৈকত, সেকশন অফিসার মাহমুদুল আহসান লিমন, নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের শিক্ষার্থী রাতুল মুন্সি, হুমায়ুন কবির টুটুল, শাহীন আলম, সুজালো চাকমা, স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের শিক্ষার্থী নিউটন চাকমা, ফোকলোর বিভাগের শিক্ষার্থী রঞ্জিত কুমার ও ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগের শিক্ষার্থী ছাব্বির আনাম রেজা। তবে ক্যাম্পেইনকালে ওই ৯ সদস্যের সঙ্গে যুক্ত হবেন স্থানীয় সদস্যরা।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় থেকে ১৬ দিনে সাত জেলার ২৪ উপজেলা পায়ে হেঁটে ৩১ ডিসেম্বর খাগড়াছড়ি শহীদ মিনারে পৌঁছে পদযাত্রা শেষ করবেন তারা।

বিজ্ঞাপন

সংগঠনের কর্মীরা বলেন, বিজয়ের পঞ্চাশ বছরে দেশে ফলজ বৃক্ষের প্রয়োজনীয়তা ও উপকার সম্পর্কে গণসচেতনতা তৈরি করতে আমরা গত দুমাস ধরে কাজ করছি। সারাদেশে এ আহ্বান ছড়িয়ে দেওয়ার উদ্যেশ্যে আমরা ৪০০ কিলোমিটার পদযাত্রার উদ্যোগ গ্রহণ করেছি।

দ্রাবিড় সৈকত বলেন, ‘ভুল বৃক্ষ রোপণের ফলে আমাদের পুষ্টি, অর্থ ও বাস্তুসংস্থানের ব্যাপক ক্ষতি হচ্ছে। এই ক্ষতিরোধ করতে আমরা মানুষকে ব্যাপক হারে দেশীয় ফলের গাছ লাগানোর জন্য সচেতন করছি।’

তিনি আরও বলেন, ‘আর্থিক মূল্যমানের দিক চিন্তা করলেও ফলদ বৃক্ষ আমাদের জন্য লাভজনক। সংগঠনটি ইতিমধ্যে দেশের বিভিন্ন প্রান্তে প্রায় পৌনে ৩ লাখ ফলদ বৃক্ষ রোপণ করেছে। সারাদেশে আগামী ২০৩০ সালের মধ্যে এক কোটি ফলদ বৃক্ষ রোপণের লক্ষে আমরা কাজ করে যাচ্ছি।’

বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের মাস্টার্স শিক্ষার্থী ও দলের সদস্য রাতুল মুন্সী বলেন, ‘বাংলাদেশকে ফলদ বৃক্ষে সমৃদ্ধ করতে এটি একটি সামাজিক অভিযান এবং এই অভিযানের অংশ হতে পেরে আমি খুবই গর্বিত।’

যাত্রাপথে দেশীয় বিভিন্ন ফলদ বৃক্ষ রোপণ বিষয়ে তারা স্থানীয় জনসাধারণ, প্রশাসন ও জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবেন বলে জানিয়েছেন আয়োজকরা।

ফলদ বাংলাদেশ সচেতনতা সৃষ্টি

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর