Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অস্ত্রোপচার হওয়ার কথা বামে, ডাক্তার করলেন ডানদিকে


২১ ডিসেম্বর ২০২০ ১২:১৪

বরিশাল প্রতিনিধি : বরিশাল নগরীর চাঁদমারী ইসলামী ব্যাংক হাসপাতালে এক রোগীর ভুল হার্নিয়া (অণ্ডথলি ফুলে যাওয়া) অপারেশন নিয়ে তোলপাড় চলছে। ওই রোগীর অপারেশন হওয়ার কথা বাম পাশে কিন্তু ডাক্তার অপারেশন করেছে ডান পাশে।

হতভাগা রোগীর নাম মো. মানিক (৪৪)। সে ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার দপদপিয়া এলাকার বাসিন্দা এবং ঢাকায় একটি ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানে মেকানিক্যাল ফিডার হিসেবে কর্মরত। রোগের সমস্যার সমাধান না করে রোববার (২০ ডিসেম্বর) সন্ধ্যায় ওই রোগীকে ছাড়পত্র দিয়েছে ইসলামী ব্যাংক হাসপাতাল কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

মো. মানিক জানান, হার্নিয়ার সমস্যা নিয়ে গত ২২ নভেম্বর ইসলামী ব্যাংক হাসপাতালের বিশেষজ্ঞ সার্জন ডা. এম এস রহমান সুমনকে দেখান তিনি। পরীক্ষা-নিরীক্ষা শেষে ডা. এম এস রহমান সুমন ওই রোগীকে জানান তার বাম পাশে হার্নিয়া হয়েছে। ব্যবস্থাপত্রেও তিনি তার বাম পাশে হার্নিয়ার কথা উল্লেখ করেন।

অফিসের ছুটি না থাকায় ওই সময় অপারেশন করতে পারেননি তিনি। গত ১৭ ডিসেম্বর ইসলামী ব্যাংক হাসপাতালে ভর্তি হন তিনি। ওইদিন সন্ধ্যায় বিশেষজ্ঞ সার্জন ডা. এমএস রহমান সুমন রোগীর হার্নিয়া অপারেশন করেন।

পরদিন ১৮ ডিসেম্বর সকালে জ্ঞান ফেরার পর রোগী বুঝতে পারেন তার পুরুষাঙ্গের ডান পাশে অপারেশন করা হয়েছে। অথচ অপারেশন করার কথা ছিল বাম পাশে। এ নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে কথা বললে তারা অপারেশন সংক্রান্ত যাবতীয় কাগজপত্র নিয়ে যান এবং অপারেশনের বিষয়টি কাউকে না বলার জন্য অনুরোধ করেন।

অভিযুক্ত চিকিৎসক এমএস রহমান সুমন বলেন, ‘ওই রোগীর দুই পাশে হার্নিয়া হয়েছে। এক পাশের অপারেশন হয়েছে। আরেক পাশের অপারেশন করতে ৬ সপ্তাহ সময় লাগবে। বাম পাশে অপারেশনের কথা থাকলেও ডান পাশে অপারেশনের কোন সদুত্তর দিতে পারেননি তিনি।

বিজ্ঞাপন

তবে ভুক্তভোগী রোগী মো. মানিক জানান, ভুল অপারেশনের বিষয়টি জানাজানি হওয়ার পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অপারেশন সম্পর্কিত সকল ফাইলপত্র নিয়ে যায়। পরে তারা দুই পাশে হার্নিয়া আছে উল্লেখ করে কাগজপত্র তৈরি করে। তবে চিকিৎকের প্রথম সাক্ষাতে দেওয়া ব্যবস্থাপত্রে বাম পাশে হার্নিয়া সমস্যার কথা স্পষ্ট উল্লেখ আছে বলে তিনি দাবি করেন।

হার্নিয়া সমস্যার কোনো সমাধান না দিয়ে রোববার সন্ধ্যায় তাকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়। এ ঘটনায় তিনি থানায় মামলা দায়ের করবেন বলে জানান।

ইসলামী ব্যাংক হাসপাতালের সুপারিন্টেন্ডেন্ট ডা. ইসতিয়াক আহম্মেদ বলেন, ‘ভুল অপারেশন হয়েছে স্বীকার করতে হবে। অভিযোগ শুনে তিনি ওই সার্জন এবং রোগীর সঙ্গে কথা বলেছেন। এক পাশের অপারেশন আরেক পাশে হয়েছে। যে পাশে সমস্যা সেখানেও অপারেশন করতে হবে। রোগীকে পছন্দের সার্জন দিয়ে বিনামূল্যে বাম পাশের হার্নিয়া অপারেশন করার প্রস্তাব দেওয়া হয়েছে।’

এ বিষয়ে সিভিল মন্তব্য জানতে বরিশালের সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেনের মোবাইল ফোনে কল দিয়েও তাকে পাওয়া যায়নি।

অপারেশন হার্নিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর