Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের অগ্রগতি


২১ ডিসেম্বর ২০২০ ১৩:৪৯

ঢাকা: জাতিসংঘের মানব উন্নয়ন সূচকে দুই ধাপ অগ্রগতি হয়েছে বাংলাদেশের। ১৮৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৩তম। আগের বছর অবস্থান ছিল ১৩৫তম।

সোমবার নগরীরর এনইসি সম্মেলন কক্ষে ইউএনডিপি’র ‘মানব উন্নয়ন প্রতিবেদন ২০২০’ প্রকাশ করা হয়। ওই প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি ছিলেন, ইউএডিপির কান্ট্রি রিপ্রেজেনটেভি সুদীপ্ত মুর্খাজ্জী, পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড.শামসুল আলম।

বিজ্ঞাপন

প্রতিবেদনে জানানো হয়, প্রতিবছর বিভিন্ন দেশের স্বাস্থ্য, শিক্ষা, আয় ও সম্পদের উৎস, বৈষম্য, লৈঙ্গিক সমতা, দারিদ্র্য, কর্মসংস্থান, নিরাপত্তা, বাণিজ্য ও আর্থিক প্রবাহ, যোগাযোগ, পরিবেশের ভারসাম্য ও জনমিতির তথ্য বিশ্লেষণ করে মানব উন্নয়ন সূচক তৈরি করে ইউএনডিপি। এসব মানদ-ে এবার বাংলাদেশের মানব উন্নয়ন সূচকে স্কোর দাঁড়িয়েছে শূন্য দশমিক ৬৩২, যা গত বছর ছিল শূন্য দশমিক ৬১৪। যে দেশ পূর্ণসংখ্যা ১-এর যত কাছাকাছি সে দেশ মানব উন্নয়ন সূচকে তত উন্নত ধরা হয়। ১৯৯০ সাল থেকে এ প্রতিবেদন প্রকাশ করে আসছে ইউএনডিপি।

প্রতিবেদনে বলা হয়, মানব উন্নয়নে বাংলাদেশের অর্জন অসাধারণ। ১৯৯০ হতে ২০১৯ সাল পর্যন্ত এই ৩০ বছরে মানব উন্নয়ন সূচক শতকরা ৬০ দশমিক ৪ ভাগ বৃদ্ধি পেয়েছে। ২০১৯ সালে বাংলাদেশের সূচকের মান মধ্যম সারির দেশগুলোর গড় মানের চেয়ে বেশি ছিল।

জাতিসংঘ টপ নিউজ মানব উন্নয়ন সূচক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর