Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আলফাডাঙ্গার ইউএনওকে হুমকি, ব্যবস্থা নিতে মন্ত্রণালয়ের চিঠি


২২ ডিসেম্বর ২০২০ ১৮:৫৫

ঢাকা: আশ্রয়ন প্রকল্পের ঘর নির্মাণের জন্য খাস জমি অধিগ্রহণ করতে গিয়ে প্রাণনাশের হুমকি পেয়েছিলেন ফরিদপুরের আলফাডাঙ্গার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তৌহিদ এলাহী। ওই হুমকিদাতার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ ও খাস জমি উদ্ধার করতে জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছে ভূমি মন্ত্রণালয়।

রোববার (২০ ডিসেম্বর) ভূমি মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন-২ শাখা থেকে উপসচিব মঈনউল ইসলামের সই করা চিঠিতে এ কথা বলা হয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ঘোড়াঘাটের মতো পরিণতি হবে, আলফাডাঙ্গার ইউএনওকে হুমকি

প্রধানমন্ত্রী ঘোষিত ‘মুজিব শতবর্ষ উপলক্ষে দেশের সকল ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহ প্রদান নীতিমালা’র আওতায় গৃহহীন ও ভূমিহীনদের জন্য ঘর নির্মাণের উদ্যোগ নেন আলফাডাঙ্গার ইউএনও তৌহিদ এলাহী। তবে এই কার্যক্রমের জন্য খাস জমি উদ্ধার করতে গেলে দৈনিক সমকালের বিশেষ প্রতিনিধি শরিফুল ইসলাম তাকে হুমকি দেন। এর প্রতিকার চেয়ে ইউএনও তৌহিদ এলাহী প্রশাসন ও দৈনিক সমকালের সম্পাদক বরাবর চিঠি দেন। বিষয়টি নিয়ে গত ১১ ডিসেম্বর সংবাদ প্রকাশ করে সারাবাংলা ডটনেট।

বিষয়টি নিয়ে জেলা প্রশাসক বরাবর পাঠানো চিঠিতে ভূমি মন্ত্রণালয় বলছে, বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, দৈনিক সমকালের বিশেষ প্রতিনিধি শরিফুল ইসলাম আলফাডাঙ্গা উপজেলার কুচিয়া গ্রামের সরকারি খাস খতিয়ানভুক্ত শূন্য দশমিক ৫৪৫০ একর জমি বিধি-বহির্ভূতভাবে দখল করে ঘর নির্মাণ করে বসবাস করছেন। ওই জমি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিষয়টি প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত বিশেষ কর্মসূচির আওতায় গৃহহীন ও ভূমিহীনদের জন্য ঘর নির্মাণের চলমান কার্যক্রমের অংশ। যথাযথ প্রক্রিয়া অবলম্বন করে ওই জমিতে ঘর নির্মাণের কাজ শুরু হলে শরিফুল তা বন্ধ করে দেন। একইসঙ্গে তিনি আলফাডাঙ্গা উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তাকে মোবাইল ফোনে ভয়-ভীতি দেখান ও হত্যার হুমকি দেন।

বিজ্ঞাপন

প্রতিষ্ঠিত একটি জাতীয় দৈনিকের একজন সংবাদকর্মীর নিকট থেকে সরকারি গুরুত্বপূর্ণ কাজে বাধা দেওয়া এবং একজন সরকারি কর্মকর্তাকে জীবননাশের হুমকি দেওয়ার মতো এই আচরণ খুবই অনাকাঙ্ক্ষিত ও অগ্রহণযোগ্য বলে উল্লেখ করা হয়েছে ভূমি মন্ত্রণালয়ের চিঠিতে। বলা হয়েছে, মাঠ প্রশাসনের শৃঙ্খলা বজায় রাখা ও সরকারি কর্মচারীদের নিরাপত্তা নিশ্চিত করার স্বার্থে এর বিরুদ্ধে জরুরি আইনি ব্যবস্থা নেওয়া একান্ত আবশ্যক।

এ পরিস্থিতিতে জরুরিভাবে ওই জমি উদ্ধার এবং অভিযুক্তের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নিয়ে ভূমি মন্ত্রণালয়কে অবহিত করার নির্দেশ দেওয়া হয়েছে চিঠিতে।

আলফাডাঙ্গার ইউএনও ইউএনওকে হুমকি খাস জমি দখল দৈনিক সমকাল বিশেষ প্রতিনিধি

বিজ্ঞাপন
সর্বশেষ

সুনামগঞ্জে পরিবহন ধর্মঘটের ডাক
২১ অক্টোবর ২০২৪ ১৭:১০

সম্পর্কিত খবর