Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মার্কিন কালো তালিকায় চীন-রাশিয়ার শতাধিক প্রতিষ্ঠান


২২ ডিসেম্বর ২০২০ ২১:০২

চীন ও রাশিয়ার সামরিক বাহিনীর সঙ্গে সংশ্লিষ্টতা আছে এমন অভিযোগে দেশ দুটির শতাধিক কোম্পানিকে পণ্য রফতানিরর ওপর বিধিনিষেধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র। খবর বিবিসি।

কালো তালিকাভুক্ত ওই প্রতিষ্ঠানগুলোতে চিহ্নিত কিছু পণ্য পাঠানোর ক্ষেত্রে মার্কিন রফতানিকারকদের এখন থেকে আলাদা অনুমতিপত্র নিতে হবে।

এদিকে, নতুন তালিকায় চীনের মহাকাশ বিষয়ক অনেকগুলো কোম্পানির পাশাপাশি রাশিয়ার বৈদেশিক গোয়েন্দা বিভাগও আছে বলে জানিয়েছে বিবিসি।

সাম্প্রতিক মাসগুলোতে যুক্তরাষ্ট্র চীনকে যে নানামুখী চাপের মুখে রেখেছে তারই ধারাবাহিকতায় ডোনাল্ড ট্রাম্পের হোয়াইট হাউজ ছাড়ার সপ্তাহ কয়েক আগে শতাধিক কোম্পানির ব্যাপারে এ নতুন বিধিনিষেধ আরোপ করা হলো।

পাশাপাশি, সামরিক বাহিনীর সঙ্গে সংশ্লিষ্টতা সন্দেহে বিভিন্ন কোম্পানিকে কালো তালিকাভুক্ত করা ছাড়াও সম্প্রতি যুক্তরাষ্ট্রের সরকার চীনের বিভিন্ন প্রযুক্তি কোম্পানির ওপরও নতুন বিধিনিষেধ দিয়েছে।

এর আগে, শুক্রবার (১৮ ডিসেম্বর) মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় চীনের সবচেয়ে বড় চিপ নির্মাতা কোম্পানি এসএমআইসি এবং ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান ডিজেআইসহ দেশটির কয়েক ডজন কোম্পানিকে কালো তালিকাভুক্ত করে।

অন্যদিকে, এ মাসের শুরুতে ফেডারেল কমিউনিকেশন্স কমিশন (এফসিসি) যুক্তরাষ্ট্রের টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে তাদের নেটওয়ার্ক থেকে চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের বানানো সব সরঞ্জাম সরিয়ে ফেলারও নির্দেশ দিয়েছিল।

কালো তালিকা চীন যুক্তরাষ্ট্র রাশিয়া সামরিক বাহিনীর সঙ্গে সংশ্লিষ্টতা

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর