Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আওয়ামী লীগ নেতা আব্দুর রাজ্জাকের মৃত্যুবার্ষিকী আজ


২৩ ডিসেম্বর ২০২০ ০০:০১

ঢাকা: আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা আব্দুর রাজ্জাকের নবম মৃত্যুবার্ষিকী আজ বুধবার (২৩ ডিসেম্বর)। ২০১১ সালের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্নেহধন্য, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আব্দুর রাজ্জাক লন্ডনে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

সংগ্রামমুখর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী আব্দুর রাজ্জাক তার সমগ্র জীবন উৎসর্গ করেছিলেন বাঙালির স্বাধিকার, স্বাধীনতা, শান্তি ও সামাজিক মুক্তির আন্দোলনে। ছাত্রজীবন থেকে আমৃত্যু তিনি ছিলেন বাঙালি জাতির প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে প্রথমসারির সংগঠক ও নেতা।

বাষট্টির শিক্ষা আন্দোলন, ছেষট্টির ছয় দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, স্বাধীনতা সংগ্রাম এবং মহান মুক্তিযুদ্ধে তিনি সক্রিয় ভূমিকা পালন করেন। তিনি ১৯৬৬-১৯৬৭ ও ১৯৬৭-১৯৬৮ সালে বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পরে ১৯৭৯ ও ১৯৮১ সালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর আব্দুর রাজ্জাক পানিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেন।

আব্দুর রাজ্জাক ১৯৭০ সালে প্রথমবারের মতো জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। এরপর ১৯৭৩, ১৯৯১, ১৯৯৬ ও ২০০৯ সালে জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হন। ১৯৯১, ১৯৯৬ সালের নির্বাচনে দুইটি করে আসনে সাংসদ নির্বাচিত হন।

আব্দুর রাজ্জাকের মৃত্যুবার্ষিকী উপলক্ষে পরিবারের পক্ষ থেকে সকালে বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন এবং ফাতেহা পাঠ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়াও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের পক্ষ থেকে সকালে বনানী কবরস্থানে মরহুমের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হবে।

৯ম মৃত্যুবার্ষিকী আওয়ামী লীগ নেতা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর