Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিষ রাখা হয়েছিল নাভালনির অন্তর্বাসে


২২ ডিসেম্বর ২০২০ ২৩:২২

রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনির অন্তর্বাসের মধ্যে রাখা হয়েছিল বিষ।তাকে হত্যার চক্রান্তে জড়িত ক্রেমলিনের এক এজেন্ট নিজেই সেকথা ফাঁস করেছেন। খবর রয়টার্স।

মূলতঃ নাভালনি নিজেই তার পরিচয় গোপন করে এক ফোনালাপের মধ্য দিয়ে কৌশলে বের করে এনেছেন সব কথা।

এর আগে, মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এবং অনলাইনভিত্তিক তদন্তকারী দল বেলিংক্যাট নাভালনিকে বিষপ্রয়োগের ঘটনায় জড়িত রাশিয়ার গোয়েন্দা সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) একটি দলের সন্ধান বের করে।

এরপর, তথ্য বের করার জন্য ওই দলের দুই সদস্যকে ছদ্মবেশে ফোন করেন নাভালনি। এক সদস্য নাভালনিকে চিনতে পারার পর কথা বলেননি। তবে অপরজন নাভালনিকে এফএসবি’র শীর্ষ জেনারেলের সহযোগী ভেবে তার কাছে সব কথা বলে দেন। তথ্য জানিয়ে দেওয়া ওই সদস্যের নাম কোনসতানতিন কুদ্রেইয়াভৎসেভ।

অ্যালেক্সি নাভালনি গত আগস্টে রাশিয়ার তমস্ক শহর ভ্রমণকালে তাকে বিষপ্রয়োগ করে হত্যার জন্য যে এলিট টিম পাঠানো হয়েছিল, কুদ্রেইয়াভৎসেভ ছিলেন সেই দলেরই এজেন্ট। নাভালনি সে যাত্রায় বিষক্রিয়ায় আক্রান্ত হয়েও প্রাণে বেঁচে যান।

কোনসতানতিন কুদ্রেইয়াভৎসেভের সঙ্গে রাশিয়ার ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের একজন এজেন্ট সেজে ফোনে কথা বলেছেন নাভালনি। বিষপ্রয়োগ নিয়ে কাজ করছেন বলে জানান তিনি।

ফোনালাপে নাভালনি বলেন, তমস্কে নাভালনিকে বিষপ্রয়োগের অভিযান কেন ব্যর্থ হল? ভুলটা কোথায় হয়েছিল? টিমের সদস্যদের কাছ থেকে সেটি তাকে জানতে বলা হয়েছে।

নাভালনি বারবার কুদ্রেইয়াভৎসেভকে বলেছিলেন, ঊর্ধ্বতন কর্মকর্তারা তার কাছ থেকে এ বিষয়ে অবিলম্বে জরুরি প্রতিবেদন চেয়েছেন। পুরো বিষয়টি নিয়েই সিকিউরিটি কাউন্সিল এবং উচ্চ-পর্যায়ে আলোচনা হবে।

নোভিচক নার্ভ এজেন্ট ঠিক কোথায় প্রয়োগ করা হয়েছিল? নাভালনির এমন প্রশ্নের জবাবে কুদ্রেইয়াভৎসেভ অন্তর্বাসের মধ্য দিয়ে বিষপ্রয়োগের বিষয়টি জানান।

নাভালনির টিম জানিয়েছে, কুদ্রেইয়াভৎসেভের কাছে ছদ্ম একটি ফোন নাম্বার থেকে কল করা হয়েছিল, যাতে ফোনটি এফএসবি’র সদরদফতর থেকে করা হয়েছে বলে ভ্রম হয়। পরে সেই ফোনালাপ রেকর্ড করে দেওয়া হয়েছে সিএনএন এবং বেলিংক্যাটকে।

এদিকে, সোমবার (২১ ডিসেম্বর) বেলিংক্যাট ৪৫ মিনিটের ওই ফোনালাপের বিস্তারিত বিবরণ প্রকাশ করেছে। বেলিংক্যাটের একটি ভিডিওতে নাভালনি এবং কুদ্রেইয়াভৎসেভের মধ্যকার কথোপকথনটি ইংরেজিতে অনুবাদ করে দেওয়া হয়েছে।

অন্যদিকে, নাভালনির ইউটিউব চ্যানেল থেকেও আরেকটি ভিডিও ভাইরাল হয়েছে।

তবে সিএনএন জানায়, ইউটিউবে ছাড়া নাভালনির ওই ভিডিওটি ‘ভুয়া’ এবং তা ‘বিদেশি গোয়েন্দাদের সুবিধার জন্য করা হয়েছে’ বলে সোমবার এক বিবৃতিতে দাবি করেছে রুশ ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)।

প্রসঙ্গত, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক হওয়ার কারণে নাভালনি তার চক্ষুশূল। নাভালনি ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়ার বিরুদ্ধে প্রচার চালানোসহ উচ্চপর্যায়ের দুর্নীতির বিষয়টিও সামনে নিয়ে এসেছেন।

২০ আগস্ট রাশিয়ার একটি অভ্যন্তরীন ফ্লাইটে সাইবেরিয়ার তমস্ক থেকে রাজধানী মস্কো যাওয়ার পথে অসুস্থ হয়ে পড়েন তিনি। তমস্ক বিমানবন্দরে নাভালনি চা পানের আগেই তার পানীয়তে বিষ মিশিয়ে দেওয়া হয়েছিল বলে ধারণা করেছিলেন তার সমর্থকরা।

পরে, কোমায় চলে যাওয়া নাভালনিকে রাশিয়ায় প্রাথমিকভাবে চিকিৎসা দেওয়ার পর জার্মানিতে নেওয়া হয়েছিল। জার্মানির বার্লিন হাসপাতালই প্রথম নাভালনিকে সোভিয়েত আমলের বিষাক্ত রাসায়নিক নোভিচক দেওয়ার কথা জানায়। বলা হয়, তারা পরীক্ষায় নাভালনির দেহে নোভিচক এর উপস্থিতি পেয়েছেন।

তারপর, সুইডেন এবং ফ্রান্সের পরীক্ষাগারেও নাভালনিকে নোভিচক বিষ প্রয়োগের প্রমাণ পাওয়া গেছে বলে জানিয়েছিল জার্মানি।

অপরদিকে, বেলিংক্যাট-সিএনএন এর তদন্তে যে তথ্য বেরিয়ে এসেছে তাতে দেখা গেছে, এফএসবি টক্সিন দলের ৬ থেকে ১০ জন এজেন্ট ৩ বছরেরও বেশি সময় ধরে নাভালনিকে অনুসরণ করেছেন।
তাদেরকে শনাক্ত করার পর সিএনএন ও বেলিংক্যাট সেই এজেন্টদের সঙ্গে যোগাযোগের চেষ্টা চালায়। কিন্তু সিএনএন এর প্রশ্নের মুখে তারা কেউ কথা বলতে চাননি।

এরপরই নাভালনি কৌশলে কথা বলেন কুদ্রেইয়াভৎসেভের সঙ্গে। জার্মানির গোপন জায়গায় রয়েছেন নাভালনি। তিনি এখনও পুরোপুরি সুস্থ হয়ে ওঠেননি।

ওদিকে, ফোনালাপে নাভালনির একের পর এক প্রশ্নের জবাবেই বিষপ্রয়োগ নিয়ে বিস্তারিত সব খুঁটিনাটি বলেছেন কুদ্রেইয়াভৎসেভ।

বিষ দেওয়ার জন্য কোন ধরনের কাপড় বেছে নেওয়া হয়েছে? কোন কাপড়টি বেশি ঝুঁকিপূর্ণ? এমন প্রশ্নের জবাবে কুদ্রেইয়াভৎসেভ বলেছিলেন, ‘অন্তর্বাস’।

বিষ অন্তর্বাসের ভেতরে না বাইরে দেওয়া হয়েছিল? তা জানতে চাইলে কুদ্রেইয়াভৎসেভ বলেছিলেন, ‘ভেতরে’।

সিএনএন এর সঙ্গে কথপোকথনে বিষ বিষয়ক বিশেষজ্ঞরা বলেছেন, নার্ভ এজেন্ট নোভিচক গুঁড়া করে কাপড়ে দিলে ত্বক সেটি শুষে নেয় এবং ত্বকের সংস্পর্শে গিয়ে দ্রুত বিষক্রিয়া শুরু হয়।

অ্যালেক্সি নাভালনি ক্রেমলিন নার্ভ এজেন্ট নোভিচক রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর