Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জন করলো বাংলাদেশ


১৬ মার্চ ২০১৮ ২২:২৪

।। জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা:প্রাথমিকভাবে উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ। এটি চূড়ান্ত হতে অপেক্ষা করতে হবে আরও তিন বছর। অর্থাৎ ২০২১ সাল পর্যন্ত। স্বল্পোন্নত (এলডিসি) দেশের তালিকা থেকে বেরিয়ে আসতে তিনটি সূচক মাথাপিছু আয় ১২৪২ মার্কিন ডলার, মানবসম্পদ উন্নয়ন এবং অর্থনৈতিক ভঙ্গুরতায় পাশ করেছে বাংলাদেশ। শুক্রবার (১৬ মার্চ) এ বিষয়ে প্রাথমিক যোগ্যতার বিষয়টি চূড়ান্ত করেছে জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি (সিডিপি)। জাতিসংঘের ওয়েবসাইট এবং অন্যান্য বিভিন্ন সূত্র থেকে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

বিজ্ঞাপন

সূত্র জানায়, তিন বছর পর গত সোমবার বৈঠক শুরু করে জাতিসংঘের এই কমিটি। বৈঠকটি শেষ হয় শুক্রবার। এই বৈঠকেই প্রাথমিক যোগ্য হিসেবে বিবেচিত হয়েছে বাংলাদেশ। কিন্তু নিয়ম অনুযায়ী, ধারাবাহিকভাবে ২০২১ সাল পর্যন্ত অর্জনের সাফলতা ধরে রাখতে হবে বাংলাদেশকে। তাহলেই চূড়ান্ত সাফল্য আসবে হাতের মুঠোয়।

নিয়ম অনুযায়ী, এলডিসি উত্তরণের জন্য ১ হাজার ২৪২ মার্কিন ডলার মাথাপিছু আয় হতে হয়। সেখানে পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসাব মতে বর্তমানে বাংলাদেশের মাথাপিছু আয় ১ হাজার ৬১০ মার্কিন ডলার। এছাড়া মানবসম্পদের উন্নয়নে ৬৬ পয়েন্ট অর্জন করতে হয়। সেখানে বাংলাদেশ ৭২ দশমিক ৯ পয়েন্ট অর্জন করেছে। সবশেষ অর্থনৈতিকভাবে ভঙ্গুর সূচকে বাংলাদেশের অবস্থান বর্তমানে ২৪ দশমিক ৯। এটি ৩২ পয়েন্টের উপরে থাকলে কোনো দেশকে অর্থনৈতিকভাবে ভঙ্গুর বলা হয়।

অন্যদিকে ফেসবুক স্ট্যাটাসে শুক্রবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম লিখেছেন, “জাতিসংঘের উন্নয়ন বিষয়ক কমিটি গতকাল (বৃহস্পতিবার) রাতে নিউইয়র্কে বৈঠকে নিশ্চিত করেছেন বাংলাদেশ নিম্ন মধ্য আয়ের দেশ থেকে উত্তরণের সব সূচক প্রথমবারের মতো অর্জন করেছে। শুক্রবার তারা আমাদের জাতিসংঘে স্থায়ী মিশনে এটা নিশ্চিত করে একটা চিঠি হস্তান্তর করবে। নিয়ম অনুযায়ী, তিন বছর পরপর দুইবার এটা অর্জন করলেই চূড়ান্তভাবে কোনো দেশকে মধ্যম আয়ের দেশ ঘোষণা করা হয়। আমাদের এই ধারা অব্যাহত রাখতে হবে এবং ২০২১ সালে আবারও নিশ্চিত করতে হবে একই সূচকগুলো অর্জনের মধ্যদিয়ে। সবাইকে অভিনন্দন।”

বিজ্ঞাপন

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর