Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুরনো বই ফেরত দিয়ে নিতে হবে নতুন বই


২৩ ডিসেম্বর ২০২০ ২০:৩৯

ঢাকা: নববর্ষে ‘বই উৎসব’ না হলেও বছরের প্রথম দিনে এবারও বই হাতে পাবে প্রাথমিক ও মাধ্যমিকের শিক্ষার্থীরা। তবে বই পেতে তাদের ফেরত দিতে হবে পুরনো বছরের বই। এসব বই বিদ্যালয়ে জমা রেখে পরের বছর পড়ানো হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, এ বছর করোনার কারণে বিদ্যালয় বন্ধ থাকায় সিলেবাস শেষ করা সম্ভব হয়নি। ফলে আগামী বছর ক্লাস শুরু হলে এই বইগুলো পড়িয়ে কোর্স শেষ করা হবে। প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের তিন পর্যায়েই এটি করা হবে।

বিজ্ঞাপন

করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতির উন্নতির পর বিদ্যালয় খুললে শুরুর দিকে বন্ধের ক্ষতি কাটিয়ে উঠতে গেল বছরের কোর্সগুলো পড়ানো হবে। এজন্য এনসিটিবি নতুন পাঠ্যক্রমের সঙ্গে পুরনো বইয়ের কিছু অধ্যায় যুক্ত করে পাঠ্যসূচি তৈরি করে দেবে।

এনসিটিবি চেয়ারম্যান বলেন, সিলেবাসের যে অংশ শেষ করা সম্ভব হয়নি, সেটি বাদ রেখে নতুন ক্লাস শুরু করা উচিত হবে না। এতে শিক্ষার্থীরা বিপদে পড়বে। আমরা চাচ্ছি নতুন শিক্ষাবর্ষে পুরনো বর্ষেরও কিছু অধ্যায় জুড়ে দিতে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক বলেন, করোনার কারণে সিলেবাস শেষ না করে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হয়েছে। এখন পুরনো বছরের গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো এবার পড়ানো হবে। এজন্য নতুন সিলেবাস তৈরি করতে এনসিটিবিকে নির্দেশনা দেওয়া হয়েছে।

একই কথা বলেছেন প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মোহাম্মদ মনসুর আলমও। তিনি বলেন, আমরা শিক্ষার্থীদের না পড়িয়ে ক্লাস পার করে দিতে পারি না। করোনার কারণে যেটা হয়েছে, সেখানে কারও হাত ছিল না। এখন ক্লাস খুললে অবশ্যই পুরনো সিলেবাস শেষ করা হবে। এতে শিক্ষার্থীদেরই উপকার হবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, আগামী ৩১ ডিসেম্বর অনলাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন বছরের পাঠ্যবইয়ের মোড়ক উন্মোচন করবেন।

ফাইল ছবি

এনসিটিবি নতুন বই পুরনো বই প্রাথমিক শিক্ষা অধিদফতর বই উৎসব

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর