Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুসলিমদের করোনা টিকা নেওয়ায় বাধা নেই: ফতোয়া কাউন্সিল


২৩ ডিসেম্বর ২০২০ ২২:৫৪

ইসলামি শরিয়ত অনুসারে, মানবদেহের সুরক্ষা এবং এর সঙ্গে সঙ্গতিপূর্ণ ইসলামি অনুশাসন বিশ্লেষণ করে সংযুক্ত আরব আমিরাত থেকে দেওয়া ফতোয়ায় বলা হয়েছে – করোনা টিকা নিতে মুসলিমদের কোনো বাধা নেই। খবর খালিজ টাইমস।

শায়খ আব্দুল্লাহ বিন বায়াহ’র সভাপতিত্বে অনুষ্ঠিত সংযুক্ত আরব আমিরাতের ফতোয়া কাউন্সিলের এক বৈঠক থেকে এই সিদ্ধান্তের কথা জানানো হয়।

এর আগে, মুসলিমদের জন্য করোনা টিকা নেওয়া হালাল (বৈধ) হবে কি না – সে ব্যাপারে দ্বিধা সৃষ্টি হলে মালয়েশিয়ার ধর্মমন্ত্রী আমিরাতের ফতোয়া কাউন্সিলের দৃষ্টি আকর্ষণ করেন।

তার ওই জিজ্ঞাসার ভিত্তিতে কাউন্সিলের তরফ থেকে বলা হয়েছে, করোনাভাইরাসের মতো দ্রুত সংক্রমণক্ষম মহামারির হাত থেকে মানবজাতিকে রক্ষা করতে টিকার কোনো বিকল্প নেই। যেহেতু, একজনের কারণে সবাই সংক্রমণ ঝুঁকিতে থাকবেন, তাই টিকা নেওয়ার মাধ্যমে এই মহামারি প্রতিরোধ করা ইসলামি আইন সমর্থন করে।

কাউন্সিলের পক্ষ থেকে আরও বলা হয়েছে, অনেকের দাবি অনুসারে যদি, টিকা তৈরিতে যদি হারাম (অবৈধ) কোনো উপাদান ব্যবহার করা হয়েও থাকে, তারপরও মানবজাতির বৃহৎ স্বার্থের কথা বিবেচনা করে এবং কোনো বিকল্প না থাকায় ইসলাম টিকা নেওয়াকে সমর্থন করে।

পাশাপাশি, টিকাদান কার্যক্রম সফল করতে সকল মুসলিমকে সংশ্লিষ্ট দেশের সরকারের সঙ্গে সহযোগিতামূলক আচরণ করার পরামর্শ দিয়েছে ফতোয়া কাউন্সিল।

করোনা টিকা করোনা ভ্যাকসিন টপ নিউজ নভেল করোনাভাইরাস মুসলিম সংযুক্ত আরব আমিরাতের ফতোয়া কাউন্সিল হারাম হালাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর