Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আরও ২ বছর প্রধানমন্ত্রীর মুখ্য সচিব থাকছেন ড. কায়কাউস


২৪ ডিসেম্বর ২০২০ ১৩:৩৮

ঢাকা: আরও দুই বছর প্রধানমন্ত্রীর মুখ্য সচিব থাকছেন ড. কায়কাউস। অবসর সময়ে পৌঁছে যাওয়া আহমদ কায়কাউসকেই আরও দুই বছর মুখ্য সচিব করে রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) দুপুরে বিষয়টি জানা গেছে। পিআরএল ও সংশ্লিষ্ট সুবিধা স্থগিতের শর্তে আগামী ১ জানুয়ারি অথবা যোগদানের তারিখ থেকে দুই বছরের জন্য তাকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব পদে চুক্তিতে নিয়োগ দিয়ে আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

চাকরির মেয়াদ শেষ হতে চলায় কায়কাউসকে ৩১ ডিসেম্বর থেকে অবসর দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় গতকাল বুধবার আদেশ জারি করেছিল।

তবে একই তারিখে আরেক আদেশে কায়কাউসকে চুক্তিতে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব পদে নিয়োগের কথা জানানো হয়, তবে আদেশটি প্রকাশ করা হয়েছে বৃহস্পতিবার। মুখ্য সচিব পদে কায়কাউসের চুক্তিভিত্তিক নিয়োগের শর্ত অনুমোদিত চুক্তিপত্র দিয়ে নির্ধারিত হবে বলে আদেশে বলা হয়েছে।

এর আগে, ২০১৯ সালের ২৯ ডিসেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন নিয়োগ-১ অধিশাখা থেকে জারি করা এক প্রজ্ঞাপনে ড. আহমদ কায়কাউসকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব পদে নিয়োগ দেওয়া হয়।

বিসিএস ১৯৮৬ ব্যাচের এই কর্মকর্তা মাঠ প্রশাসন থেকে সরকারের বিভিন্ন দফতরের দায়িত্ব পালনের পর বিদ্যুৎ বিভাগের ভারপ্রাপ্ত সচিব হন। পরে ওই বিভাগেই সচিব হিসেবে নিয়োগ পান ২০১৭ সালে। সেখান থেকেই সিনিয়র সচিব পদোন্নতি পাওয়ার গত বছর প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে নিয়োগ দেওয়া হয় তাকে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান নজিবুর রহমানের স্থলাভিষিক্ত হয়েছিলেন ড. আহমদ কায়কাউস। নজিবুর রহমান ২০১৮ সালের ১ জানুয়ারি প্রধানমন্ত্রীর মুখ্য সচিব পদে নিয়োগ পাওয়ার পর দুই বছর এই দায়িত্ব পালন করেন।

বিজ্ঞাপন

জনপ্রশাসনের কর্মকর্তাদের মধ্যে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব সরকারের শীর্ষ আমলার মর্যাদা উপভোগ করে থাকেন। মন্ত্রিপরিষদ সচিবও তার সমান মর্যাদা উপভোগ করে থাকেন। এই দু’জনের পরই মর্যাদার দিক থেকে শীর্ষে রয়েছেন সিনিয়র সচিবরা।

টপ নিউজ ড. কায়কাউস মুখ্য সচিব

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর