Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রতিরক্ষা বিলে ট্রাম্পের ভেটো


২৪ ডিসেম্বর ২০২০ ২০:৪৭

চলতি মাসে মার্কিন কংগ্রেসে পাস হওয়া ৭৪ হাজার কোটি ডলারের একটি প্রতিরক্ষা ব্যয় বিলের কিছু অংশকে ‘অসাংবিধানিক’ আখ্যা দিয়ে, ভেটো দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর বিবিসি।

বিবিসি জানিয়েছে, রিপাবলিকান প্রেসিডেন্ট আফগানিস্তান ও ইউরোপ থেকে সেনা প্রত্যাহার সীমিত এবং বিভিন্ন সামরিক ঘাঁটি থেকে কনফেডারেট নেতাদের নাম মুছে ফেলার ধারাগুলো নিয়ে আপত্তি তুলেছেন ট্রাম্প।

এদিকে, ট্রাম্প ভেটো ক্ষমতা প্রয়োগ করায় এখন আইনপ্রণেতারা চাইলে ওই বিলে সংশোধনী আনতে পারেন কিংবা প্রেসিডেন্টের ভেটো অগ্রাহ্যে নতুন ভোট আয়োজন করতে পারেন। ভেটো অকার্যকর করতে হলে প্রতিনিধি পরিষদ ও সিনেট উভয় কক্ষেই দুই-তৃতীয়াংশ সদস্যের সমর্থন লাগবে।

অন্যদিকে, কংগ্রেস যদি শেষ পর্যন্ত প্রেসিডেন্টের ভেটো অগ্রাহ্য করতে না পারে, তাহলে গত ৬০ বছরের মধ্যে এবারই প্রথম ন্যাশনাল ডিফেন্স অথরাইজেশন (এনডিএ) বিল যা আইনে পরিণত হবে না। বিলটির খসড়া তৈরিতে প্রায় এক বছর সময় লেগেছে বলে জানিয়েছে বিবিসি।

ওদিকে, সাড়ে চার হাজার পৃষ্ঠার এ বিল আদতে ‘চীন ও রাশিয়ার জন্য উপহার’ ছিল বলেও ট্রাম্প মন্তব্য করেছেন।

এ ব্যাপারে ট্রাম্প বলেন, দুর্ভাগ্যবশত এই আইনটি গুরুত্বপূর্ণ জাতীয় নিরাপত্তা সংক্রান্ত বিষয়গুলো অন্তর্ভুক্ত করতে ব্যর্থ হয়েছে।

পাশাপাশি, বিভিন্ন দেশ থেকে মার্কিন সেনা ফিরিয়ে আনা সীমিত করার যে প্রস্তাব করা হয়েছে তাকে বাজে নীতি ও অসাংবিধানিক বলে অ্যাখ্যা দিয়েছেন ট্রাম্প।

প্রসঙ্গত, ট্রাম্প এর আগে কংগ্রেসে পাস হওয়া আটটি বিলে ভেটো দিয়েছিলেন। সিনেটে তার মিত্রদের কারণে সেসব ভেটো টিকেও গিয়েছিল।

ডোনাল্ড ট্রাম্প প্রতিরক্ষা বিল ভেটো মার্কিন প্রেসিডেন্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর