Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অবশেষে ইইউ-যুক্তরাজ্য বাণিজ্যচুক্তি


২৪ ডিসেম্বর ২০২০ ২১:৪৯

কয়েক মাসের দফায় দফায় আলোচনা এবং অনিশ্চয়তা কাটিয়ে অবশেষে ব্রেক্সিট পরবর্তী বাণিজ্যচুক্তি সম্পন্ন করেছে যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। খবর দ্য গার্ডিয়ান।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) এ চুক্তি সম্পন্ন হওয়ার ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়েছে।

এদিকে, মাইক্রো ব্লগিং ওয়েবসাইট টুইটারে প্রকাশিত এক বার্তায় ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন – বাণিজ্যচুক্তি সম্পন্ন হয়েছে। তার সঙ্গে, দুই হাতের বৃদ্ধাঙ্গুলি উঁচু করে বিজয় উদযাপনের ভঙ্গিতে নিজের একটি ছবিও প্রকাশ করেছেন তিনি।

এ ব্যাপারে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের পক্ষ থেকে বলা হয়েছে, এ চুক্তির মাধ্যমে যুক্তরাজ্য তার নিজস্ব অর্থ, সীমান্ত, আইন, বাণিজ্য এবং জলসীমার ওপর নিজেদের নিয়ন্ত্রণ ফিরে পেল।

এর আগে, ব্রাসেলসের ইইউ সদর দফতরে সারা রাত বৈঠকের পর ব্রেক্সিট পরবর্তী বাণিজ্যচুক্তির ব্যাপারে বিস্তারিত জানানো হয়।

তারও আগে, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এবং ইইউ প্রধান ওরসুলা ফন ডার লিয়েন কয়েকদফা টেলিফোনে এবং সশরীরে বৈঠক করে এই বাণিজ্যচুক্তি সম্পন্ন করেন।

এ ব্যাপারে ইইউ প্রধান ওরসুলা ফন ডার লিয়েন বলেন, এ বিচ্ছেদ এক অম্ল-মধুর অনুভূতি। তবে, এখন ব্রেক্সিট নিয়ে আর পড়ে থাকলে চলবে না। ইউরোপ তাদের নিজস্ব ভবিষ্যৎ নির্মাণ করবে।

অন্যদিকে, এমন এক সময় ওই বণিজ্যচুক্তি সম্পন্ন হলো – যার সপ্তাহ খানেকের মধ্যে ইউরোপের একক বাজার থেকে বেরিয়ে যাবে যুক্তরাজ্য।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) টপ নিউজ বাণিজ্যচুক্তি যুক্তরাজ্য


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর