Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিজিটাল ইকোনমি গঠনে তরুণরাই ভূমিকা রাখবে: পলক


২৪ ডিসেম্বর ২০২০ ২০:৫৪

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, তরুণ প্রজন্মই ভবিষ্যতে বাংলাদেশকে ‘লেবার বেজড ইকোনোমি’ থেকে ‘ডিজিটাল ইকোনমি’তে পরিবর্তন করতে শক্তিশালী ভূমিকা পালন করবে। তরুণ প্রজন্মকে সরকারের বিভিন্ন সুযোগ-সুবিধা গ্রহণের মাধ্যমে নিজেদের মেধা ও প্রযুক্তি শক্তিকে কাজে লাগিয়ে ভবিষ্যতের উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) ‘আইডিয়াথন’ প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দেশের স্টার্টআপদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির পাশাপাশি স্টার্টআপ ইকোসিস্টেম বিকশিত করার লক্ষ্যে বাংলাদেশ-দক্ষিণ কোরিয়া যৌথভাবে এই প্রতিযোগিতার আয়োজন করে।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার ১৪শ’রও বেশি ডিজিটাল সেবা জনগণের কাছে পৌঁছে দিয়েছে। বর্তমানে ছয় হাজার ডিজিটাল ডেলিভারি সেন্টারের মাধ্যমে প্রতি মাসে ৬০ লাখ মানুষ ডিজিটাল সেবা পাচ্ছে। কম সময়ে, কম খরচে ও হয়রানি মুক্তভাবে দ্রুততার সঙ্গে গুণগত মানসম্পন্ন সেবা নিশ্চিতে সরকার কাজ করছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১২ বছরে দেশের যথাযথ ডিজিটাল অবকাঠামো গড়ে তোলার কারণে করোনা পরিস্থিতিতেও দেশের অর্থনীতি সচল রয়েছে। জিডিপি গ্রোথ ৫ দশমিক ২৮ শতাংশ ধরে রাখা সম্ভব হয়েছে। এছাড়াও শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, বিনোদন, সরবরাহ ব্যবস্থাসহ বিচারিক কাজ সচল ছিল।

প্রতিমন্ত্রী আরও বলেন, মুজিববর্ষে আইসিটি বিভাগ একশটি উদ্যোগসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করে চলেছে। এর মধ্যে বর্তমান ও ভবিষ্যত প্রজন্মের জন্য ‘আইডিয়াথন’ একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ। দেশের প্রায় ৭০ শতাংশ জনগোষ্ঠী, যাদের বয়স ৩৫-এর নিচে, তারাই আগামীতে নেতৃত্ব দেবে।

আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক সৈয়দ মজিবুল হকের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং-কিউন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক টিনা এফ জাবিন, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর।

চূড়ান্ত এ প্রতিযোগিতায় ৩০টি দল অংশ নেয়। বিচারকমণ্ডলীর নির্বাচন শেষে সেরা পাঁচটি স্টার্টআপকে বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়। বিজয়ী দলগুলো হলো— ছবির বাক্স, কৃষিয়ান, চার ছক্কা লিমিটেড, এএনটিটি রোবোটিক্স লিমিটেড ও রক্ষী লিমিটেড। পরে প্রতিমন্ত্রী বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। বিজয়ী স্টার্টআপগুলো দক্ষিণ কোরিয়াতে ছয় মাসের বিশেষ প্রশিক্ষণ, ইনকিউবেশন, ফান্ডিং, আন্তর্জাতিক প্যাটেন্টসহ বিভিন্ন সুবিধা পাবে।

আইডিয়াথন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ডিজিটাল ইকোনমি পুরস্কার বিতরণী অনুষ্ঠান সমাপনী স্টার্টআপ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর