Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে বড়দিনে করোনামুক্তির প্রার্থনা


২৫ ডিসেম্বর ২০২০ ২০:৫৬

চট্টগ্রাম ব্যুরো: বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস থেকে মানবজাতির মুক্তির প্রার্থনায় বন্দরনগরী চট্টগ্রামে উদযাপিত হয়েছে খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বড়দিন। করোনা পরিস্থিতিতে উৎসবের আয়োজন কিছুটা ম্লান হলেও ধর্মীয় আনুষ্ঠানিকতাসহ অন্যান্য অনুষঙ্গের তেমন কোনো কমতি ছিল না।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) রাত থেকে নগরী ও জেলার ১৪টি গির্জায় ধর্মীয় আনুষ্ঠানিকতা শুরু হয়। বড়দিন উপলক্ষে গির্জাগুলোকে বর্ণিল সাজে সাজানো হয়। বর্ণিল আলোর পাশাপাশি গোশালা স্থাপন, রঙিন কাগজ, ফুল ও আলোর বিন্দু দিয়ে ক্রিসমাস ট্রিসহ নানা আয়োজনে সাজানো হয়।

সবচেয়ে বড় আয়োজন হয়েছে নগরীর পাথরঘাটায় রাণী জপমালা গির্জা ও আর্চবিশপ ভবনে। বৃহস্পতিবার রাত ৯টায় ওই গির্জায় মূল প্রার্থনার মধ্য দিয়ে শুরু হয় মূল আয়োজন। এসময় বাংলায় এই প্রার্থনায় পৌরহিত্য করেন জপমালা রাণী গির্জার পাল পুরোহিত ফাদার সুব্রত বনিফাস।

রাত ১২টা ০১ মিনিটে একই গির্জায় ইংরেজিতে আরও একটি প্রার্থনার আয়োজন করা হয়। এতে পৌরহিত্য করেন চট্টগ্রাম আর্চডায়োসিসের প্রশাসক ফাদার লেনার্ড রিবেরু।

শুক্রবার (২৫ ডিসেম্বর) সকাল সাড়ে ৮টায় একই গির্জায় আরও এক দফা সম্মিলিত প্রার্থনার আয়োজন করা হয়েছে। এতেও পৌরহিত্য করেন ফাদার লেনার্ড রিবেরু।

শান্তির বারতা পরিবার থেকে সমাজ, রাষ্ট্র ও বিশ্বময় ছড়িয়ে দেওয়া এবং করোনাভাইরাস থেকে মুক্তির আকুতি জানিয়ে প্রার্থনায় শরিক হন খ্রিস্টান সম্প্রদায়ের শত, শত মানুষ। নারী–পুরুষ, শিশু থেকে শুরু করে সব বয়সী মানুষ অভিন্ন কণ্ঠে ঈশ্বরের কাছে প্রার্থনায় মিলিত হন।

এদিন বিকেল ৫টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত রাণী জপমালা গির্জার মূল ফটক সর্বসাধারণের জন্য খোলা রাখা হয়। বিভিন্ন ধর্মাবলম্বী ও শ্রেণী-পেশার শত, শত মানুষ গির্জায় সমবেত হন।

বৃহস্পতিবার রাতে চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন আর্চবিশপ ভবনে গিয়ে খ্রিস্ট ধর্মাবলম্বীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। শুক্রবার বিকেলে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন ও সিএমপি কমিশনার সালেহ মো. তানভীরও সেখানে গিয়ে শুভেচ্ছা বিনিময় করেন। স্থানীয় সংসদ সদস্য শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের পক্ষে আওয়ামী লীগের নেতাদের একটি প্রতিনিধি দল এবং সাবেক কাউন্সিলর জহরলাল হাজারীও ফুল নিয়ে গির্জায় গিয়ে শুভেচ্ছা বিনিময় করেন।

ফাদার লেনার্ড রিবেরু সারাবাংলাকে বলেন, ‘করোনাভাইরাসের সংক্রমণের কারণে এবার আমরা বড়ো আকারে শুভেচ্ছা বিনিময়ের অনুষ্ঠান করিনি। তবে অন্যান্য আয়োজনের কমতি ছিল না। স্বাস্থ্যবিধি মেনে শত, শত ভক্ত, দর্শনার্থী এসেছেন। বরাবরের মতো এবারও আমাদের প্রার্থনার মূল সুর ছিল শান্তি ও সম্প্রীতি। এছাড়া করোনাভাইরাসের হাত থেকে মানবজাতি যাতে মুক্ত হন, সেই প্রার্থনা আমরা করেছি।’

বড়দিন উপলক্ষে নগরীর তারকা হোটেলগুলোতে বিশেষ আয়োজন করা হয়েছে। নগরীর হোটেল রেডিসন ব্লু, বে ভিউ, পেনিনসুলা, আগ্রাবাদ ও ওয়েল পার্ক রেসিডেন্সিয়াল হোটেলের লবি সাজানো হয়েছে বর্ণাঢ্য সাজে।

নগরীর গির্জাগুলোতে বড়দিন উপলক্ষে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে বলে সারাবাংলাকে জানিয়েছেন কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন। তিনি বলেন, মূল গির্জাসহ আশপাশের এলাকায় শতাধিক পুলিশ মোতায়েন করা হয়েছে। এর বাইরে সাদা পোশাকে পুলিশও আছে। বিভিন্ন গির্জায় সিসিটিভি বসানো হয়েছে।

খ্রিস্টান বড়দিন যিশু খ্রিস্ট


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর