Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৮০ দিনে মামলা নিষ্পত্তি: বিধান মানতে সুপ্রিম কোর্টের পরিপত্র


২৮ ডিসেম্বর ২০২০ ১৫:১৭

ঢাকা: নারী ও শিশু নির্যাতন দমন আইনে দায়ের করা মামলা নির্ধারিত ১৮০ দিনের মধ্যে বিচার সম্পন্ন হওয়ার বিধান রয়েছে। নির্ধারিত ১৮০ দিনে বিচার শেষ করতে না পারলে তার কারণ জানিয়ে সুপ্রিম কোর্টে প্রতিবেদন দাখিলের বাধ্যবাধকতাও রয়েছে। কিন্তু এই বিধান যথাযথভাবে প্রতিপালন করা হচ্ছে না। তাই আইনটি যথাযথভাবে অনুসরণ করতে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক, পাবলিক প্রসিকিউটর ও তদন্ত কর্মকর্তাদের (পুলিশ) প্রতি নির্দেশ দিয়ে পরিপত্র জারি করেছেন সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টের প্রশাসনের পক্ষ থেকে রোববার (২৭ ডিসেম্বর) রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবরের সই করা এ সংক্রান্ত পরিপত্রটি জারি করা হয়।

সুপ্রিম কোর্টের পরিপত্রে বলা হয়, নারী ও শিশু নির্যাতন দমন আইন-২০০০-এর (৩১ ক) বিধান অনুযায়ী কোনো মামলা বিচারের জন্য মামলা পাওয়ার তারিখ থেকে ১৮০ দিনের মধ্যে নিষ্পত্তি (বিচারকাজ) না হলে তার কারণ লিখে একটি প্রতিবেদন ৩০ দিনের মধ্যে বাংলাদেশ সুপ্রিম কোর্টে দাখিল করা এবং তার একটি অনুলিপি সরকারের নিকট পাঠানোর বিধান রয়েছে।

এ ছাড়া উল্লেখিত ক্ষেত্রে পাবলিক প্রসিকিউটর ও সংশ্লিষ্ট (তদন্ত) পুলিশ কর্মকর্তা কারণ লিখে ৩০ দিনের মধ্যে একটি অনুলিপি সরকারের কাছে পাঠানোর বিধান রয়েছে, যা বাংলাদেশ সুপ্রিম কোর্টেও পাঠাতে হবে।

এই বিধান অনুসরণ করা হচ্ছে না উল্লেখ করে পরিপত্রে বলা হয়েছে, নারী ও শিশু নির্যাতন দমন আইন-২০০০ আইনের ৩১ (ক) ধারা বাধ্যতামূলকভাবে প্রতিপালনের জন্য সুপ্রিম কোর্ট থেকে সার্কুলার জারি করা হয়েছে। কিন্তু সংশ্লিষ্ট নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল থেকে আইনে নির্ধারিত সময়ের মধ্যে মামলা নিষ্পত্তির কারণ লিখে প্রতিবেদন নিয়মিত পাঠানো হচ্ছে না। এ ছাড়া ওই বিষয়ে পাবলিক প্রসিকিউটর ও সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তারা তার কারণ লিখে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন সরকারের কাছে দিচ্ছে না এবং এর অনুলিপি সুপ্রিম কোর্টেও পাঠাচ্ছে না।

এ অবস্থায় নারী ও শিশু নির্যাতন দমন আইন-২০০০ আইনের ৩১ (ক) ধারায় বাধ্যতামূলকভাবে প্রতিপালনের জন্য সংশ্লিষ্ট সবাইকে ফের নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট।

১৮০ দিনে মামলা নিষ্পত্তি আইন প্রতিপালন কারণ দাখিল নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল পরিপত্র বিধান প্রতিপালন সুপ্রিম কোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর