Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উহানে অনুসন্ধান: সাংবাদিকের ৪ বছর কারাদণ্ড


২৮ ডিসেম্বর ২০২০ ১৬:৩৯

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে অনুসন্ধান চালানো নাগরিক সাংবাদিক ঝ্যাং ঝানকে চার বছরের কারাদণ্ডে দণ্ডিত করেছে সাংহাই’র একটি আদালত। খবর বিবিসি।

এদিকে, অনুসন্ধানী সাংবাদিকতার নামে পরিস্থিতি বিগড়ানো এবং সমস্যা উসকে দেওয়ার দায়ে আদালত তাকে দোষী সাব্যস্ত করেছে। চীনে সরকারবিরোধীদের বিরুদ্ধে প্রায়ই এমন অভিযোগ আনা হয় বলে জানিয়েছে বিবিসি।

এর আগে, চলতি বছরের ফেব্রুয়ারিতে উহানের প্রাদুর্ভাব নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন তৈরি করতে সেখানে যান। সামাজিক যোগাযোগমাধ্যমে ঝ্যাং ঝানের লাইভ স্ট্রিমিং ও প্রতিবেদনগুলো ব্যাপক সাড়া ফেলার পর তিনি চীনা কর্তৃপক্ষের নজরে পড়েন। পরে, মে মাসে আটক হয়েছিলেন ৩৭ বছর বয়সী ঝ্যাং ঝান। আটক অবস্থায় কারাগারে অনশনও করেছিলেন সাবেক এ আইনজীবী।

অন্যদিকে, ১৪ মে তিনি উহান থেকে নিখোঁজ হন বলে জানায় চাইনিজ হিউম্যান রাইটস ডিফেন্ডারস (সিএইচআরডি)। একদিন পর হুবেই প্রদেশের রাজধানী থেকে ৪০০ মাইল দূরে সাংহাইয়ের পুলিশ হেফাজতে তার খোঁজ মেলে।

নভেম্বরের প্রথম দিকে ঝ্যাং ঝানের বিরুদ্ধে বার্তা, ভিডিও এবং উইচ্যাট, টুইটার ও ইউটিউবের মতো প্ল্যাটফর্ম ব্যবহার করে মিথ্যা তথ্য ছড়ানোর আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়। ঝ্যাং বিদেশি গণমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ার পাশাপাশি উহানের ভাইরাস পরিস্থিতি নিয়ে বাজেভাবে তথ্য ছড়িয়ে দেন বলেও অভিযোগপত্রে বলা হয়। সরকারি কৌঁসুলিরা তাকে ৪ থেকে ৫ বছরের কারাদণ্ড দেওয়ার সুপারিশ করেছিল।

এ ব্যাপারে চীনা বেসরকারি সংস্থা সিএইচআরডি জানিয়েছে, ঝ্যাংয়ের প্রতিবেদনগুলোতে কর্তৃপক্ষের হাতে আটক অন্য স্বাধীন সাংবাদিকদের আটক সংক্রান্ত খবর ও কর্তৃপক্ষের জবাবদিহিতা চাওয়া করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর হয়রানির প্রসঙ্গ ছিল।

বিজ্ঞাপন

পাশাপাশি, উহানে করোনার প্রাদুর্ভাব নিয়ে অনুসন্ধান করতে গিয়ে তার মতো আরও কয়েকজন নাগরিক সাংবাদিকও চীন সরকারের রোষানলে পড়েছে।

অবশ্য, এবারই প্রথম এ নাগরিক সাংবাদিক চীনা কর্তৃপক্ষের সঙ্গে ঝামেলায় জড়িয়েছেন এমন নয়। হংকংয়ে আন্দোলনের সময় শহরটির গণতন্ত্রপন্থিদের প্রতি সমর্থন দেওয়ায় সাংহাইয়ের পুলিশ গত বছরের সেপ্টেম্বরেও ঝ্যাংকে ডেকে পাঠিয়েছিল।

কোভিড-১৯ চীন ঝ্যাং ঝান নভেল করোনাভাইরাস নাগরিক সাংবাদিক

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর