Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২ টাকায় পোস্ট অফিসে অ্যাকাউন্ট


১১ ডিসেম্বর ২০১৭ ১৪:১৩

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা :  ‘ডাক টাকা’ নামে নতুন সেবা চালু করেছে বাংলাদেশ ডাক বিভাগ। সেবাটি চালু হওয়ায়  মাত্র দুই টাকা খরচ করেই খোলা যাবে অ্যাকাউন্ট । প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় সোমবার সেবাটির উদ্বোধন করেন।

ডাক টাকা একটি ডিজিটাল ওয়ালেট। ডিজিটাল পদ্ধতি তে আর্থিক লেনদেন করা যাবে ডাক টাকায়। নাগরিক সুবিধার কথা মাথায় রেখে, নিয়ার ফিল্ড কমিউনিকেশন ও কিউআর কোডের সুবিধাও রয়েছে এতে। ডাক বিভাগের ট্যেকনিক্যাল পার্টানার ও পেমেন্ট সুইচ প্রোভাইডারের ITCL ডি-মানি সফটওয়্যার কম্পানির মাধ্যমে এপ সেবা নিতে পারবে গ্রাহক। এভাবেই ডাক ও টেলি যোগাযোগের সকল সেবা ডিজিটালের আওতায় নিয়ে আসারও সিদ্ধান্ত হয়।

জয় বলেন, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস হচ্ছে আমাদের ডিজিটাল বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ ও শেষ একটি পর্যায়। এটা ডিজিটাল বাংলাদেশকে সম্পূর্ণভাবে যুক্ত করে। আমরা সরকারি সেবা ডিজিটাল করছি। আমরা চাই মানুষের জীবন সহজতর করতে যাতে, সরকারি সেবাসহ ভাতা পাওয়া। এর মাধ্যমে সব সেবা মোবাইলের মাধ্যমে পেতে পারেন। তবে টাকাকে ডিজিটাল না করা পর্যন্ত এটা সম্পূর্ণভাবে সম্ভব না।

‘ডাক বিভাগের যেহেতু আট হাজারের উপর ডাকঘর আছে, গ্রামে ইউনিয়ন পর্যায়ে সব ব্যাংকের শাখা থাকে না। শাখা বানাতে অনেক টাকা ও সময় লাগে। এ ডিজিটাল টাকা মানুষের হাতে কীভাবে পৌঁছাবো? আমাদের চিন্তা ছিলো ডাকঘর দিয়ে এ সেবাটা মানুষের কাছে পৌঁছাব, যাতে তারা সেখানে বসেই টাকা লেনদেন, ভাতা পাওয়া এবং খরচ ডিজিটাল পদ্ধতিতে করতে পারেন-’ বলেন জয়া

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিমের এপিএস জয়দেব নন্দী সারাবাংলাকে জানান, ২০১৮সালের মধ্যে তিন কোটি নন-ব্যাংক জনগোষ্ঠীকে ব্যাংক সেবার আওতায় আনতে সরকার এ উদ্যোগ হাতে নিয়েছে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার ও ডাক বিভাগের অন্যান্য কর্মকর্তারা

সারাবাংলা/এসও/একে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর