Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজধানীর ৩টি স্থানে বুয়েট অ্যালামনাইয়ের মাস্ক বিতরণ


২৮ ডিসেম্বর ২০২০ ১৮:৫৫

ঢাকা: চলমান করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতি মোকাবিলার অংশ হিসেবে রাজধানী তিনটি স্পটে মাস্ক বিতরণ করা হয়েছে। বুয়েট শিক্ষক সমিতি ও বুয়েটের প্রাক্তণ শিক্ষার্থীদের সংগঠনের পক্ষ থেকে বিনামূল্যে এসব মাস্ক বিতরণ করা হয়। গাজী গ্রুপের সার্বিক সহায়তায় মাস্ক বিতরণ কর্মসূচি পরিচালনা করেন রোভার স্কাউটস গ্রুপের সদস্যরা।

সোমবার (২৮ ডিসেম্বর) সকাল থেকে রাজধানীর গুলিস্তানে জিপিও‘র সামনে, গাবতলী বাসস্ট্যান্ড ও টার্মিনাল এবং মিরপুর ১ নম্বর গোলচত্বর এলাকা মাস্ক বিতরণ করা হয়।

ভ্যাকসিন না আসা পর্যন্ত মাস্ক পরা ও হাত ধোয়াই ভরসা

সকালে গুলিস্তানে জিপিও‘র সামনে কর্মসূচি শুরু করে বাংলাদেশ স্কাউট। ছয় সদস্যের স্কাউটস দলের নেতৃত্ব দেন কসমস ওপেন স্কাউট গ্রুপ ঢাকার সভাপতি রেজাউল রহমান সিনহা। তার সঙ্গে আছেন রোভার স্কাউট লিডার সেলিনুর আক্তার, রোভার স্কাউট ফারজানা, তানজিলা আক্তার আশা, মিথিলা ও আলিফ।

গুলিস্তানে মাস্ক বিতরণের সময় রেজাউল রহমান সিনহা বলেন, ‘করোনা ভ্যাকসিন না আসা পর্যন্ত মাস্ক পরা ও ভালোভাবে সাবান দিয়ে হাত ধোয়াই ভরসা। শুধুমাত্র মাস্ক ব্যবহার করলে ৯৮ ভাগ করোনা প্রতিরোধ করা যায়।’ তিনি আরও বলেন, ‘আমরা প্রত্যেকেই জানি বর্তমানে করোনার দ্বিতীয় টেউ চলছে। এই অবস্থায় সাধারণ জনগণকে সচেতন করা ও মাস্ক পরতে উদ্বুদ্ধ করা হচ্ছে ‘

গাজী গ্রুপ ও বুয়েট অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি বলেন, ‘তাদের পৃষ্ঠপোষকতায় রোভার স্কাউটরা এই কার্যক্রমে অংশগ্রহণ করতে পেরে খুবই আনন্দিত।’

তিনি জানান, আজ জিরো পয়েন্টে ২ হাজার মাস্ক বিতরণ করা হবে। সকাল ১০টা থেকে এই কার্যক্রম শুরু হয়েছে। মাস্ক শেষ না হওয়া পর্যন্ত চলবে।

এছাড়া সকালে বাংলাদেশ স্কাউটস এয়ার অঞ্চলের আঞ্চলিক উপকমিশনার (প্রোগ্রাম) ফারহানা রহমান সেতুর নেতৃত্বে গাবতলী টার্মিনাল ও বাস স্ট্যান্ড এলাকায় এসব মাস্ক বিতরণ ক‌রা হয়। এসময় বিভিন্ন পরিবহনের যাত্রী ও বাস কাউন্টারের সংশ্লিষ্টদের মধ্যে মাস্ক বিতরণের পাশাপাশি জনসচেতনতামূলক বিভিন্ন দিকনির্দেশনা দেন রোভার স্কাউটস সদস্যরা।

করোনা থেকে বাঁচতে মাস্ক পরতে হবে উল্লেখ করে রোভার স্কাউট সদস্য রাজিয়া সুলতানা বলেন, ‘করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে সবাইকে মাস্ক পরতে হবে। মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রেখে চলা ও সর্বোপরি স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলার বিষয়ে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করতে হবে। বেশ কয়েকদিন ধরেই আমরা এজন্য জনসচেতনতায় কাজ করে আসছি। এর ধারাবাহিকতায় আজ (সোমবার) আমরা গাবতলী বাস টার্মিনাল এলাকায় এসেছি বিনামূল্যে মাস্ক বিতরণ করতে।’

গাবতলীতে বুয়েট অ্যালামনাইয়ের মাস্ক বিতরণ

এসময় আরেক রোভার স্কাউট সদস্য মো. মোস্তাক আহমেদ সারাবাংলাকে বলেন, ‘শুধু মাস্ক বিতরণ আমাদের উদ্দেশ্য নয়, আমাদের উদ্দেশ্য মানুষকে সচেতন করে তোলা। এখানে বিপুলসংখ্যক মানুষের জনসমাগম হয়। তাদের সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি নিয়ে সচেতন করে তোলার চেষ্টা করছি আমরা।’

মাস্ক বিতরণ কার্যক্রমে অংশ নেন রোভার স্কাউট সদস্য এ টি এম সামিউল বাসির ও মো. জামির হোসেনসহ অন্যরা। তারা জানানা, গাজী গ্রুপের সার্বিক সহায়তায় বুয়েট শিক্ষক সমিতি ও বুয়েট অ্যালামনাই অ্যাসোসিয়েশনের এই কার্যক্রম চলমান থাকবে।

এছাড়া রাজধানীর মিরপুর ১ নম্বর গোলচত্বর এলাকা থেকে এই মাস্ক বিতরণ কর্মসূচি শুরু হয়। পরে স্কাউটরা মিরপুরের বিভিন্ন এলাকায় ছড়িয়ে মাস্ক বিতরণ করেন। এই উদ্যোগের আওতায় রাজধানীর জিরো পয়েন্ট, গাবতলী, বছিলা ও গাজীপুরের চন্দ্রা মোড় এলাকাতেও একযোগে মাস্ক বিতরণ কর্মসূচি চলছে।

‘সকলেই মাস্ক পরি করোনাকে জয় করি’ স্লোগান সামনে রেখে মিরপুরে মাস্ক বিতরণ কর্মসূচিতে অংশ নেন গিলওয়েল ওপেন স্কাউটস গ্রুপের রোভার স্কাউটরা।

‘মাস্ক পরুন, অন্যদেরও উৎসাহিত করুন’

মিরপুর-২ এলাকায় সনি সিনেমা হলের সামনে কথা হয় রোভার স্কাউট নেতা ইমতিয়াজ ইবানের সঙ্গে। তিনি সারাবাংলাকে বলেন, ‘করোনাভাইরাসের সংক্রমণ এখনো কমেনি। এখনো প্রতিদিন হাজারও মানুষ আক্রান্ত হচ্ছেন, মারা যাচ্ছেন ২০/৩০ জন করে। এ পরিস্থিতিতে করোনা নিয়ে সচেতনতা অত্যন্ত জরুরি। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে, মাস্ক পরতে হবে, বারবার সাবান-পানি দিয়ে হাত ধুতে হবে।’

তিনি আরও বলেন, বিজ্ঞানী-গবেষকরাও বলছেন, ভ্যাকসিন আসুক বা না আসুক, করোনা মোকাবিলার জন্য মাস্কের কোনো বিকল্প নেই। সবাই মাস্ক পরলে করোনা থেকে ৯৮ শতাংশ পর্যন্ত সুরক্ষা পাওয়া সম্ভব। তাই সবাইকে মাস্ক পরতে হবে।

ইমতিয়াজ ইবান বলেন, এ কারণেই বুয়েটের শিক্ষক সমিতি ও অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে এবং গাজী গ্রুপের সহায়তায় আমরা মাস্ক বিতরণ করছি, সবাইকে মাস্ক ব্যবহার বিষয়ে সচেতন করে তুলছি।

মাস্ক বিতরণ কর্মসূচিতে অংশ নেওয়া রোভার মো. মাহিন আহমেদ ও হ্যাভেন বলেন, সাধারণ মানুষের জন্য এমন কিছু করতে পেরে আমাদের খুবই ভালো লাগছে। এভাবে সবাই যদি সাধারণ মানুষের সহায়তায় এগিয়ে আসে, তাহলে সবাই মিলে করোনা প্রতিরোধ করা সম্ভব।

এদিন গুলিস্তানে জিপিও’র সামনে কসমস ওপেন স্কাউট গ্রুপ ঢাকার সভাপতি রেজাউল রহমান সিনহার নেতৃত্বে মাস্ক বিতরণে অংশ নেন রোভার স্কাউট লিডার সেলিনুর আক্তার, রোভার স্কাউট ফারজানা, তানজিলা আক্তার আশা, মিথিলা ও আলিফ।

এর আগে, গত ১৯ ডিসেম্বর সকাল থেকে রাজধানী ঢাকার জাতীয় প্রেস ক্লাব, মালিবাগ, কমলাপুর রেলওয়ে স্টেশন, গুলিস্তান ও ফকিরাপুল এবং নারায়ণগঞ্জের রূপগঞ্জে গাজী গ্রুপের সহায়তায় বিনামূল্যে মাস্ক বিতরণ করে বুয়েট শিক্ষক সমিতি ও অ্যালামনাই অ্যাসোসিয়েশন।

করোনাভাইারাস টপ নিউজ মাস্ক বিতরণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর