Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ধর্মান্তরবিরোধী আইন: উত্তর প্রদেশে ১ মাসে গ্রেফতার ৫১


২৯ ডিসেম্বর ২০২০ ১৬:১৪

ভারতের উত্তর প্রদেশ থেকে ধর্মান্তরবিরোধী (লাভ জিহাদ) আইনে এক মাসে ৫১ জন গ্রেফতার হয়েছেন। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস।

এদিকে, ওই আইনের অধীনে ৩০ দিনে ১৪ মামলা দায়ের করেছে উত্তর প্রদেশ পুলিশ। গ্রেফতার ৫১ জনের মধ্যে ৪৯ জন এখনও জেলে রয়েছেন।

সরকারি রিপোর্ট অনুসারে, ১৪ মামলার মধ্যে ১৩টি মামলাই হিন্দু মেয়েদের বিয়ে সংক্রান্ত। এই মামলাগুলোতে হিন্দু মেয়েদের জোর করে বিয়ে করার মাধ্যমে মুসলিমে রূপান্তরিত করার চেষ্টা হয়েছিল বলে অভিযোগ।

এছাড়াও, ১৪ মামলার মধ্যে নির্যাতনের অভিযোগে হয়েছে মাত্র ২ মামলা। বাকি মামলাগুলো দায়ের হয়েছে আত্মীয় স্বজনের অভিযোগের ভিত্তিতে।

অন্যদিকে, এই দায়ের করা মামলাগুলোর মধ্যে ৮ ক্ষেত্রে যুগলরা ধর্মান্তরণের অভিযোগ মানেননি। তারা নিজেদেরকে বন্ধু হিসেবে উল্লেখ করেছেন। কিংবা জানিয়েছেন, তাদের মধ্যে ‘স্বেচ্ছায় সম্পর্ক’ স্থাপিত হয়েছে। হিন্দু ধর্ম থেকে জোর করে খ্রিস্টান ধর্মে রূপান্তরিত করার একটি মামলাও রয়েছে এর মধ্যে।

এর আগে, যোগি আদিত্যনাথের সরকারের ইচ্ছার ভিত্তিতে ২৭ নভেম্বর আইনটি অনুমোদন দেয় উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল। এই আইনে প্রথম মামলাটি দায়ের হয়েছিল উত্তর প্রদেশের বরেলিতে।

পাশাপাশি, ধর্মান্তরবিরোধী এই আইনের সমালোচনাও হয়েছে প্রচুর। নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন এই আইনের বিরোধীতা করে সংবাদমাধ্যমকে বলেছেন, এখন ক্রিমিনাল অ্যাক্ট অব লাভ জিহাদ বলা হচ্ছে। খতিয়ে দেখলে বোঝা যায় লাভ বা প্রেমের মধ্যে কোনো জিহাদ নেই। একে মানুষের স্বাধীনতায় হস্তক্ষেপ বলে মনে হচ্ছে। জীবন যাপনের অধিকার তো মৌলিক অধিকার হিসেব স্বীকৃত। কিন্তু এই আইনের ফলে মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে।

বিজ্ঞাপন

উত্তর প্রদেশ ধর্মান্তরবিরোধী আইন ভারত যোগি আদিত্যনাথ লাভ জিহাদ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর