Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আমার দেশে অশান্তি: ডব্লিউএইচও প্রধান


২৯ ডিসেম্বর ২০২০ ১৬:৪৭

এক বিরল মন্তব্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রেইসাস বলেছেন – তার নিজ দেশে অশান্তি, তা নিয়ে তিনি ব্যক্তিগতভাবে কষ্টে রয়েছেন। খবর আল-জাজিরা।

তার দেশ ইথিওপিয়ায় সরকারি বাহিনী এবং বিদ্রোহী তিগ্রাই লিবারেশন ফ্রন্টের (টিপিএলএফ) মধ্যে চলমান সংঘাতের প্রেক্ষাপটে ডব্লিউএইচও প্রধান এ মন্তব্য করেছেন।

সোমবার (২৮ ডিসেম্বর) গণমাধ্যমের সঙ্গে অনলাইন ব্রিফিংয়ে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

এদিকে, ইথিওপিয়ার সংঘাতপ্রবণ উত্তরাঞ্চলের সবচেয়ে সফল ব্যক্তিদের একজন টেড্রোস আধানম গেব্রেইসাস। সেখানে চলমান সহিংসতায় তার ছোট ভাইসহ আরও অনেক আত্মীয় স্বজন ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে জানিয়েছেন। এমনকি, তারা কোথায় কেমন আছেন তাও জানা নেই।

পাশাপাশি, ইথিওপিয়ায় কারও সঙ্গে যোগাযোগ করারও কোনো রাস্তা খোলা নেই বলে তিনি অভিযোগ করেছেন।

অন্যদিকে, আন্তর্জাতিক সংঘাত পর্যবেক্ষণ সংস্থকাগুলো জানিয়েছে – তিগ্রাইয়ের চলমান সহিংসতা থেকে বাঁচতে কয়েক হাজার মানুষ পালিয়ে পার্শ্ববর্তী সুদানে আশ্রয় নিয়েছেন।

এর আগে, তিগ্রাইয়ের টিপিএলএফ বাহিনীর জন্য অস্ত্র সংগ্রহ প্রচেষ্টায় ডব্লিউএইচও প্রধানকে অভিযুক্ত করেছিল ইথিওপিয়ার কর্তৃপক্ষ।

সেই পক্ষপাতের অভিযোগ অস্বীকার করে টেড্রোস বলেছিলেন, তিনি শান্তির পক্ষে। এছাড়া তার আর কোনো পক্ষপাতিত্ব নেই।

অন্যদিকে, মহামারির মধ্যে সংঘাতময় পরিস্থিতি সৃষ্টি করে ইথিওপিয়াকে আরও কঠিন পরিস্থিতির মধ্যে ঠেলে দেওয়া হচ্ছে বলে উল্লেখ করেছেন ডব্লিউএইচও প্রধান।

প্রসঙ্গত, নভেম্বরের ৯ তারিখ থেকে ইথিওপিয়ার নোবেলজয়ী প্রধানমন্ত্রী আবি আহমেদের নির্দেশে দেশটির সশস্ত্র বাহিনী তিগ্রাই অভিমুখে অগ্রসর হয় এবং ভয়াবহ অভিযান পরিচালনা করে বলে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে।

আবি আহমেদ ইথিওপিয়া টপ নিউজ টেড্রোস আধানম গেব্রেইসাস তিগ্রাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর