Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় শনাক্ত ১১৮১, মৃত্যু পেরোলো সাড়ে ৭ হাজার


২৯ ডিসেম্বর ২০২০ ১৬:৫৫

ফাইল ছবি

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩০ জন মারা গেছেন। আগের দিন এই সংখ্যা ছিল ২৭ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাস সংক্রমণ নিয়ে মৃতের সংখ্যা পেরিয়ে গেল সাড়ে সাত হাজার।

এদিকে, মৃত্যুর সঙ্গে সঙ্গে আগের দিনের তুলনায় বেড়েছে সংক্রমণ, তবে কমেছে সুস্থতার সংখ্যা। আগের দিন ৯৩২ জন শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ১ হাজার ১৮১ জন। আর আগের দিন করোনা সংক্রমণ থেকে ১ হাজার ৩৫৭ জন সুস্থ হলেও গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ২৪৫ জন। সব মিলিয়ে দেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা পেরিয়ে গেছে ৫ লাখ ১১ হাজার, যার মধ্যে ৪ লাখ ৫৪ হাজারেরও বেশি সুস্থ হয়ে উঠেছেন।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে ১৬৭টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাবের সংখ্যা ১১৪টি, জিন-এক্সপার্ট ল্যাবের সংখ্যা ২৪টি। বাকি ২৯টি ল্যাবে র‌্যাপিড অ্যান্টিজেন পদ্ধতিতে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। এসব ল্যাবের মধ্যে সরকারি ল্যাব ১০২টি, বেসরকারি ৬৫টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য গত ২৪ ঘণ্টায় মোট ১৪ হাজার ৮২০টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এদিন মোট নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৫৮৮টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ৩১ লাখ ৯৯ হাজার ১১৫টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ২৫ লাখ ৩৭ হাজার ৬০৮টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৬ লাখ ৬১ হাজার ৫০৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে, তাতে ১ হাজার ১৮১ জনের মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ৫ লাখ ১১ হাজার ২৬১ জন শনাক্ত হলেন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৮ দশমিক ১০ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট শনাক্তের হার ১৫ দশমিক ৯৮ শতাংশ।

আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ২৪৫ জন সুস্থ হয়ে উঠেছেন। এ নিয়ে করোনা সংক্রমণ থেকে সুস্থ হলেন মোট ৪ লাখ ৫৪ হাজার ৫৬৩ জন। নমুনা শনাক্তের বিপরীতে সুস্থতার হার ৮৮ দশমিক ৯১ শতাংশ।

গেল ২৪ ঘণ্টায় যে ৩০ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তা নিয়ে এ পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে দেশে ৭ হাজার ৫০৯ জন মারা গেলেন। শনাক্ত বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৪৭ শতাংশ। আর গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ১৯ জন পুরুষ, বাকি ১১ জন নারী। তাদের সবাই হাসপাতালে মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত্যুবরণকারীদের মধ্যে ষাটোর্ধ্ব ২১ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী পাঁচ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী তিন জন। এছাড়া ১০ বছরের কম বয়সী এক শিশু মারা গেছে। এই ৩০ জনের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন ১৯ জন, ছয় জন রয়েছেন চট্টগ্রাম বিভাগের, তিন জন খুলনা বিভাগের। একজন করে রয়েছেন রংপুর ও রাজশাহী বিভাগের।

করোনা সংক্রমণ করোনা সংক্রমণে মৃত্যু করোনাভাইরাস করোনায় মৃত্যু কোভিড-১৯ সুস্থতার হার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর