Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথম ধাপে পৌরসভা নির্বাচনে ভোট পড়েছে ৬৫.৬ শতাংশ


২৯ ডিসেম্বর ২০২০ ১৯:০৫

ঢাকা: প্রথম ধাপে অনুষ্ঠিত ২৩টি পৌরসভা নির্বাচনে গড়ে ৬৫ দশমিক ৬ শতাংশ ভোট পড়েছে। এসব পৌরসভায় মোট ভোটার ছিল ৬ লাখ ১২ হাজার ৫৭০ জন। এর মধ্যে ভোট দিয়েছেন ৩ লাখ ৯৮ হাজার ৫৩৭ জন। এছাড়া নির্বাচনে ৭৫৮টি ভোট বাতিল করা হয়েছে। উল্লেখ্য, ২৮ ডিসেম্বর (সোমবার) প্রথম ধাপের ২৪ পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) নির্বাচন কমিশনের যুগ্মসচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান আরজু সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

ইসি সূত্র জানায়, প্রথম ধাপে ইলেকট্রনিক্স ভোটিং মেশিনে (ইভিএম) অনুষ্ঠিত ২৪ পৌরসভার মধ্যে সবচেয়ে বেশি ভোট পড়েছে পটুয়াখালী জেলার কুয়াকাটা পৌরসভায়। এখানে ভোট পড়েছে ৮৫ দশমিক ৩১ শতাংশ। বিপরীতে সবচেয়ে কম ভোট পড়েছে চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড পৌরসভায়। এই পৌরসভা নির্বাচনে ভোট পড়েছে ৪০ দশমিক ৮৭ শতাংশ।

এর আগে গত ২২ নভেম্বর প্রথম ধাপে ২৫টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। এর মধ্যে গাজীপুর জেলার শ্রীপুর পৌরসভার একজন মেয়রপ্রার্থী মারা গেলে ওই পৌরসভার নির্বাচন স্থগিত করে ইসি। এছাড়াও খুলনা জেলার চালনা পৌরসভা নির্বাচন চলাকালীন বিএনপি মনোনীত প্রার্থী আবুল খায়ের খান হাসপাতাল চিকিৎসাধীন অবস্থায় করোনায় মারা গেলে এই পৌরসভা নির্বাচনের মেয়র পদের ফলাফল ঘোষণা স্থগিত করা হয়। ফলে সোমবার প্রথম ধাপের ২৩ পৌরসভায় ফলাফল ঘোষণা করা হয়েছে। এর মধ্যে আওয়ামী লীগ ১৮টিতে, বিএনপি দুটি এবং স্বতন্ত্র প্রার্থীরা তিনটিতে জয়লাভ করেছে।

উল্লেখ্য, বর্তমানে দেশে ৩২৯টি পৌরসভা রয়েছে। গত ২২ নভেম্বর প্রথম ধাপে ২৫ পৌরসভা নির্বাচনের তফসিল অনুযায়ী গত ২৮ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হয়। গত ২ ডিসেম্বর দ্বিতীয় ধাপের ৬১টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। দ্বিতীয় ধাপের তফসিল অনুযায়ী আগামী ১৬ জানুয়ারি ৬১টি পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে ২৯টি পৌরসভায় ইভিএমে এবং ৩২টি পৌরসভায় ব্যালটের মাধ্যমে ভোট নেওয়া হবে। এছাড়াও গত ১৪ ডিসেম্বর তৃতীয় ধাপের ৬৪টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। আগামী ৩০ জানুয়ারি তৃতীয় ধাপে ৬৪টি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

৬৫.৬ শতাংশ পৌরসভা নির্বাচন ভোট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর