Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফসলি জমি রক্ষায় ভূমি ব্যবহারের পরিকল্পনা তৈরির নির্দেশ


২৯ ডিসেম্বর ২০২০ ১৯:১৯

ঢাকা: ফসলি জমি রক্ষায় ভূমি ব্যবহার নিয়ে সুষ্ঠু পরিকল্পনা তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ক্ষেত্রে ইউনিয়ন পর্যায় থেকে শুরু করে ভূমি ব্যবহার বিষয়ক এই পরিকল্পনা তৈরি করতে বলেছেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, উন্নয়ন কর্মকাণ্ড চলবে। কিন্তু উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনা কিংবা বাড়ি-ঘর তৈরি করতে গিয়ে ধান, পাট বা কোনো ফসলি জমি যেন নষ্ট না হয়, সেদিকে নজর রাখতে হবে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- এনইসি বৈঠকে ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুমোদন

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে তিনি এ নির্দেশ দিয়েছেন। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বৈঠকটি অনুষ্ঠিত হয়। এনইসি বৈঠক শেষে ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর নির্দেশের বিষয়টি জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, ইউনিয়ন পর্যায় ‘ল্যান্ড ইউজ প্ল্যান’ তৈরির বিষয়টি একটি সাধারণ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভূমি মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো এই নির্দেশনা বাস্তবায়ন করবে।

পরিকল্পনামন্ত্রী আরও জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন— দেশে আরও অর্থনৈতিক অঞ্চল তৈরি করা হবে। এক্ষেত্রে শুধু যে বিদেশে রফতানিমুখী শিল্পের জন্য অর্থনৈতিক অঞ্চল তৈরি হবে, তা নয়; দেশীয় বাজারে পণ্যের জন্যও করা হবে। ফলে দেশের কর্মসংস্থান তৈরি হবে। আমাদের দেশ থেকে মেধা বিদেশে চলে যাবে না।

এনইসি’র এই বৈঠকে ৬৪ লাখ ৯৫ হাজার ৯৮০ কোটি টাকার অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুমোদন দেওয়া হয়েছে। ২০২৪-২৫ অর্থবছর পর্যন্ত পাঁচ অর্থবছরে এই পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।

বিজ্ঞাপন

এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম, পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম, আইএমইডি সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মোহাম্মদ ইয়ামিন চৌধুরী, পরিকল্পনা কমিশনের সদস্য জাকির হোসেন আকন্দ, আবুল কালাম আজাদসহ অন্যরা।

এনইসি বৈঠক জাতীয় অর্থনৈতিক পরিষদ পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ভূমি ব্যবহার ভূমি ব্যবহারের নির্দেশনা

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর