Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সৌদি আরবে নারী অধিকারকর্মীর কারাদণ্ড, যুক্তরাষ্ট্রের উদ্বেগ


২৯ ডিসেম্বর ২০২০ ১৯:২৬

সৌদি আরবের সুপরিচিত নারী অধিকার আন্দোলনের কর্মী ৩১ বছর বয়সী লুজাইন আল হাথলুলকে পাঁচ বছর আট মাসের কারাদণ্ডে দণ্ডিত করেছে সেখানকার একটি আদালত। এই খবরে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। খবর রয়টার্স।

সোমবার (২৮ ডিসেম্বর) সৌদি আরবের একটি আদালত সন্ত্রাসবাদ, রাজনৈতিক ব্যবস্থাকে পাল্টাতে চাওয়া এবং জাতীয় নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত করার অভিযোগের ভিত্তিতে এ রায় ঘোষণা করার পর, মঙ্গলবার (২৯ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যাপারে উদ্বেগ জানায়।

এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, হাথলুলের সাজার খবরে তারা উদ্বিগ্ন।

বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার দায়িত্ব নিতে যাওয়া জেইক সালিভান টুইটারে লিখেছেন, রিয়াদের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে বাইডেন প্রশাসন মানবাধিকার সংক্রান্ত বিভিন্ন বিষয়কে বেশি প্রাধান্য দেবে।

হাথলুলকে কেবল তার বিশ্বজনীন অধিকার চর্চার কারণে সাজা দেওয়া অন্যায্য ও যন্ত্রণাদায়ক। যেমনটা বলা হয়েছে, যেখানে মানবাধিকারের লঙ্ঘন হবে বাইডেন-হ্যারিস প্রশাসন তার বিরুদ্ধে দাঁড়াবে – বলেছেন তিনি।

এদিকে, ওই নারী অধিকারকর্মীর সাজা ঘোষণার কারণে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সম্পর্কে টানাপোড়েন সৃষ্টি হতে পারে বলে ধারণা করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা।

অন্যদিকে, রায় ঘোষণার সময় হাথলুলকে আদালতে কাঁদতে দেখা গেছে বলে জানিয়েছে সৌদি আরবের কয়েকটি সংবাদ মাধ্যম। তবে, তার পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন তিনি।

এ ব্যাপারে তার বোন এক বিবৃতিতে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তার বোন সন্ত্রাসী নন। তিনি অধিকার কর্মী। তাকে সাজা দেওয়ার ভেতর দিয়ে মোহাম্মদ বিন সালমান এবং সৌদি রাজতন্ত্র গর্বের সঙ্গে যেসব সংস্কারের কথা বলছে, সেগুলো যে আসলে ভণ্ডামি ছাড়া কিছুই নয়, তা-ই প্রমাণ হয়েছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষজ্ঞরা হাথলুলের বিরুদ্ধে আনা অভিযোগকে ‘জালিয়াতিপূর্ণ’ বলে অ্যাখ্যা দিয়েছিলেন। সোমবারও জাতিসংঘের মানবাধিকার কার্যালয় সৌদি আদালতের রায়কে ‘গভীর উদ্বেগজনক’ অ্যাখ্যা দিয়ে হাথলুলের দ্রুত মুক্তির দাবি জানিয়েছে।

এর আগে, ২০১৮ সালের মে মাসে আরও অনেক নারী অধিকারকর্মীর সঙ্গে গ্রেফতার হয়েছিলেন হাথলুল। আদালত সোমবার (২৮ ডিসেম্বর) তার দণ্ড থেকে গ্রেফতার হওয়ার পর আটক থাকা দুই বছর ১০ মাস সময় বাদ দিতে বলেছে।

ওদিকে, শর্তসাপেক্ষে আগামী বছরের মার্চেই তার মুক্তি মিলতে পারে বলে জানিয়েছে সৌদি আরবের দুই সংবাদমাধ্যম।

জো বাইডেন মোহাম্মাদ বিন সালমান যুক্তরাষ্ট্র লুজাইন আল হাথলুল সৌদি আরব


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর