Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নেপালে সংসদ বিলুপ্তির প্রতিবাদে বিক্ষোভ


২৯ ডিসেম্বর ২০২০ ২১:০৮

নেপালের রাজধানী কাঠমুন্ডুতে সংসদ বিলুপ্ত ঘোষণার প্রতিবাদে বিক্ষোভ দেখিয়েছেন অন্তত ১০ হাজার মানুষ। খবর রয়টার্স।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) ওই বিক্ষোভ মিছিল থেকে সংসদ বিলুপ্ত ঘোষণা করে নির্বাচন আয়োজনের সিদ্ধান্তকে অসাংবিধানিক উল্লেখ করে, এই সিদ্ধান্ত থেকে সরে আসতে প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি’র প্রতি আহ্বান জানানো হয়েছে।

এর আগে, ২০ ডিসেম্বর মন্ত্রিসভার সুপারিশের ভিত্তিতে নেপালের সংসদ ভেঙে দিয়ে নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করেন দেশটির রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভান্ডারি।

এদিকে, করোনা সংক্রমণ ঠেকাতে আরোপিত বিধিনিষেধের তোয়াক্কা না করেই বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রীর বাসভবন ঘিরে অবস্থান নেন বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এ ব্যাপারে নেপাল পুলিশের মুখপাত্র বসন্ত বাহাদুর কুনওয়ার রয়টার্সকে জানিয়েছেন, সংসদ বিলুপ্ত ঘোষণার পর এই প্রথম এত বড় জমায়েত দেখা গেলো। অন্তত ১০ হাজার বিক্ষুব্ধ মানুষকে সামলাতে পুলিশকে রীতিমতো হিমশিম খেতে হয়েছে।

এ ব্যাপারে বিক্ষোভে অংশ নেওয়া নেপালের কমিউনিস্ট পার্টির ১৯ বছর বয়সী কর্মী রাজেশ থাপা বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, সংসদ বিলুপ্ত করার কোনো সাংবিধানিক ক্ষমতা প্রধানমন্ত্রীর নেই। অবিলম্বে তাকে ওই সিদ্ধান্ত থেকে সরে আসতে হবে, নয়তো পরিস্থিতি হবে আরও ভয়াবহ।

অন্যদিকে, প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি’র ওই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে দায়ের করা কয়েকটি পিটিশন নেপালের সর্বোচ্চ আদালতে জানুয়ারি মাসে শুনানির অপেক্ষায় রয়েছে।

কে পি শর্মা ওলি টপ নিউজ নেপাল নেপালের কমিউনিস্ট পার্টি প্রতিবাদ বিক্ষোভ বিদ্যাদেবী ভান্ডারি সংসদ বিলুপ্ত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর