Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকারি স্কুলে লটারিতে ভর্তির সিদ্ধান্ত আগের রাতে স্থগিত


৩০ ডিসেম্বর ২০২০ ০০:০৩

ঢাকা: হাইকোর্টে দায়ের করা এক রিটের পরিপ্রেক্ষিতে সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণিতে অনলাইন লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত স্থগিত করেছে সরকার। লটারির জন্য নির্ধারিত তারিখের আগের রাতে এই ঘোষণা এলো।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। তবে অনলাইন লটারি কবে নাগাদ হতে পারে, তার কোনো তারিখ এখনো ঘোষণা করা হয়নি।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ১১ বছরের কম বয়সীদের ষষ্ঠ শ্রেণিতে ভর্তিতে বাধা নেই

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯ পরিস্থিতির কারণে ২০২১ শিক্ষাবর্ষে সারাদেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির জন্য আগামী ৩০ ডিসেম্বর অনলাইন লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচনের তারিখ নির্ধারণ করা ছিল। কিন্তু হাইকোর্ট বিভাগে এ সংক্রান্ত রিট পিটিশন চলমান থাকায় আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় ‘ডিজিটাল লটারি কার্যক্রম’ সাময়িকভাবে স্থগিত করা হলো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, অনলাইন লটারির তারিখ ও সময় পরবর্তী সময়ে যথারীতি জানিয়ে দেওয়া হবে।

সব জেলার জেলা প্রশাসক, মাউশির সব অঞ্চলের আঞ্চলিক পরিচালক ও উপপরিচালক, সব জেলার শিক্ষা কর্মকর্তা, উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা/থানা শিক্ষা কর্মকর্তাসহ বিভিন্ন বিদ্যালয়ের অধ্যক্ষ ও প্রধান শিক্ষকদের কাছে এই বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে।

এর আগে, দেশের স্কুলগুলোতে প্রথম শ্রেণিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করে ভর্তি প্রক্রিয়া চালানো হতো। করোনাভাইরাস মহামারি পরিস্থিতিতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি গত ২৫ নভেম্বর এক ভার্চুয়াল সংবাদ সম্মেলন থেকে ঘোষণা দেন, শিক্ষা মন্ত্রণালয়ের অধীন স্কুলগুলোতে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত সব শ্রেণিতেই এ বছর লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করতে হবে। পরে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী সরকারি মাধ্যমিক স্কুলগুলোতে অনলাইনে আবেদনও নেওয়া হয়। এরপর লটারির জন্য নির্ধারিত তারিখের আগের রাতে এই প্রক্রিয়াটি স্থগিত করা হলো।

বিজ্ঞাপন

এর আগে, মুন্সীগঞ্জ সদরের মাঠ পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির এক শিক্ষার্থী ষষ্ঠ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করতে গেলেও বয়স কম হওয়ার কারণে আবেদন করতে পারেনি। কারণ শিক্ষা মন্ত্রণালয়ের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে হলে বয়স হতে হবে কমপক্ষে ১১ বছর। এ বিষয়টি নিয়ে মিজানুর রহমান নামে একজন গত ২৭ ডিসেম্বর হাইকোর্টে রিট আবেদন করেন। মঙ্গলবার (২৯ ডিসেম্বর) রিটের শুনানি নিয়ে হাইকোর্ট শিক্ষা মন্ত্রণালয়ের ওই বিজ্ঞপ্তির আদেশ এক সপ্তাহের জন্য স্থগিত করেন। সেইসঙ্গে ভর্তির আবেদনের সময়সীমা সাত দিন বাড়ানো এবং শিক্ষার্থী ভর্তির আবেদনের জন্য ব্যবহৃত সার্ভারে প্রয়োজনীয় সংশোধনী আনার নির্দেশ দেন।

একইসঙ্গে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে ১১ বছর বয়সের শর্ত সম্বলিত শিক্ষা মন্ত্রণালয়ের ওই আদেশকে কেন অবৈধ ঘোষণা করা হবে না— তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালকসহ (ডিজি) সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়।

হাইকোর্টের এই নির্দেশ ও রুলের পরিপ্রেক্ষিতেই মাউশিকে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া থেকে সরে আসতে হয়েছে।

টপ নিউজ মাউশি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা মন্ত্রণালয় লটারিতে শিক্ষার্থী ভর্তি লটারির সিদ্ধান্ত স্থগিত সব শ্রেণিতে ভর্তি

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর