Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভ্যাকসিন নেওয়ার ৬ দিন পর করোনায় আক্রান্ত নার্স


৩০ ডিসেম্বর ২০২০ ১৫:৩০

ঢাকা: যুক্তরাষ্ট্রের সান দিয়াগোতে ভ্যাকসিন গ্রহণের ছয় দিন পর একজন নার্সের শরীরে নভেল করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। ৪৫ বছর বয়সী নার্স ম্যাথু ফাইজার কোম্পানির তৈরি ভ্যাকসিন গ্রহণ করেন বলে জানিয়েছে এবিসি নিউজ।

তবে এ বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, ভ্যাকসিন নিলেই কেউ করোনামুক্ত হয়ে যাবেন—এমনটা ভাবার কোনো সুযোগ নেই। সংক্রমণমুক্ত থাকতে হলে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক ব্যবহার ও হাত ধোয়ার অভ্যাস চালু রাখতে হবে।

বিজ্ঞাপন

অক্সফোর্ড ভ্যাকসিনের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

এবিসি নিউজ আরও জানিয়েছে, ৪৫ বছর বয়সী ম্যাথু ১৮ ডিসেম্বর ভ্যাকসিন গ্রহণ করে। এর ছয় দিন পরে করোনা ইউনিটে কাজ শুরু করেন। এ সময় তার মাংসপেশীতে ব্যথাসহ অন্যান্য কিছু উপসর্গ দেখা দেয়। পরে নমুনা পরীক্ষা করা হলে করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়।

সান দিয়াগোর ফ্যামিলি হেলথ সেন্টারের ডা. ক্রিস্টিয়ান রামার্স কেজিটিভিকে বলেছেন, ‘এতে অবাক হওয়ার কিছু নেই। ভ্যাকসিন দেওয়ার সঙ্গে সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে না। ভ্যাকসিন ট্রায়ালের সময়ও দেখা গেছে ভ্যাকসিন দেওয়ার পর ১০ থেকে ১৪ দিন সময় লাগে সুরক্ষা বলয় তৈরি হতে। এর পরেও রোগীর ১০ থেকে ১৪ দিন পরে দ্বিতীয় ডোজ দরকার হয় পুরো নিরাপত্তার জন্য। প্রথম ডোজে ৫০ শতাংশ নিরাপত্তা দিলেও দ্বিতীয় ডোজের পরে এটি ৯৫ শতাংশ পর্যন্ত প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারে।’

করোনাভাইরাস টপ নিউজ ফাইজার ভ্যাকসিন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর