Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সৌদি আরবকে ৩ হাজার স্মার্ট বোমা দিচ্ছে যুক্তরাষ্ট্র


৩০ ডিসেম্বর ২০২০ ১৬:০৪

সৌদি আরবের কাছে তিন হাজার স্মার্ট বোমা বিক্রি অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর রয়টার্স।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) এ ব্যাপারে ২৯০ বিলিয়ন মার্কিন ডলারের একটি সমঝোতা চুক্তি সই হয় বলে এক বিবৃতিতে জানিয়েছে পেন্টাগন।

এদিকে, মধ্যপ্রাচ্যে মার্কিন অস্ত্রের সবচেয়ে বড় ক্রেতা সৌদি আরব। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়াদের শেষ দিকে দেশটির কাছে অস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র।

অন্যদিকে, সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। ইয়েমেনে যুদ্ধ বন্ধ করতে রিয়াদের ওপর চাপ সৃষ্টি করাই তার উদ্দেশ্য বলেও উল্লেখ করেছেন। যুদ্ধের কারণে দেশটিতে ভয়াবহ মানবিক সংকট তৈরি হয়েছে।

পাশাপাশি, অস্ত্র বিক্রির এই প্যাকেজে তিন হাজার জিবিইউ-৩৯ স্মল ডায়ামিটার বোম্ব আই (এসডিবি আই), কন্টেইনার, সাপোর্ট ইকুইপমেন্ট, স্পেয়ার্স ও কারিগরি সহযোগিতার বিষয়গুলোও অন্তর্ভুক্ত থাকবে বলে পেন্টাগন জানিয়েছে। সৌদি আরবের দূর পাল্লার, আকাশ থেকে স্থলে নির্ভুলভাবে আঘাত হানার সক্ষমতা সম্পন্ন অস্ত্রের মজুত বৃদ্ধি করে দেশটির বর্তমান ও ভবিষ্যৎ হুমকি মোকাবিলার সামর্থ্যের উন্নইয়ন ঘটাবে বলে বিবৃতিতে জানিয়েছে পেন্টাগন।

সম্ভাব্য এই অস্ত্র বিক্রির বিষয়ে মঙ্গলবার মার্কিন কংগ্রেসকে অবহিত করছে পেন্টাগনের ডিফেন্স সিকিউরিটি কোপারেশন এজেন্সি।

অপরদিকে, ইয়েমেনে সৌদি আরবের বোমা হামলায় বেসামরিক হতাহতের সংখ্যা বেশি হওয়ায় মার্কিন কংগ্রেসের অনেক সদস্যই ক্ষুব্ধ। চলতি বছরের প্রথমদিকে রিয়াদের কাছে এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রি আটকে দেওয়ার চেষ্টা করেছিল তারা, কিন্তু ওই প্রচেষ্টা ব্যর্থ হয়।

বিজ্ঞাপন

ওদিকে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন সত্ত্বেও প্রজ্ঞাপনে এ বিষয়ে দুই দেশের মধ্যে কোনো চুক্তি স্বাক্ষরিত হয়েছে বা আলোচনা শেষ হয়েছে বলে ইঙ্গিত দেওয়া হয়নি। বোয়িং কোম্পানি এসব অস্ত্রের প্রধান ঠিকাদার বলে জানিয়েছে পেন্টাগন।

জো বাইডেন ডোনাল্ড ট্রাম্প পেন্টাগন যুক্তরাষ্ট্র সৌদি আরব স্মার্টবোমা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর