Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

থানায় ধর্ণা নয়, ক্ষুদেবার্তায় মামলা-জিডির তথ্য পাবেন অভিযোগকারী


৩০ ডিসেম্বর ২০২০ ১৮:০৬

চট্টগ্রাম ব্যুরো: মামলা-জিডি সংক্রান্ত সামগ্রিক তথ্য অভিযোগকারীর মোবাইলে ক্ষুদেবার্তার (এসএমএস) মাধ্যমে জানিয়ে দেওয়ার একটি সেবা চালু করেছে চট্টগ্রাম নগর পুলিশ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জন্মশতবর্ষ’ উপলক্ষে ‘সিএমপি বন্ধন’ নামে এই সেবা চালু হয়েছে, যা দেশে পুলিশের ইতিহাসে প্রথম বলে জানিয়েছে নগর পুলিশ।

২০২১ সালের প্রথমদিন থেকে চট্টগ্রাম নগরীর ১৬ থানায় পরীক্ষামূলকভাবে এই সেবা চালু হবে। এদিন থেকে যে কেউ থানায় জিডি কিংবা মামলা করলে তার সামগ্রিক তথ্য পৌঁছে যাবে মোবাইলে।

বুধবার (৩০ ডিসেম্বর) সিএমপি কমিশনার সালেহ মো. তানভীর এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানিয়েছেন।

তিনি বলেন, ‘মামলা কিংবা সাধারণ ডায়েরি (জিডি) করে এর অগ্রগতি জানতে বাদীকে বারবার থানায় যেতে হয়। পাশাপাশি তদন্তকারী কর্মকর্তার নাম ও ফোন নম্বর সংগ্রহ করতে হয় বাদীকেই। এতে সময় লাগে, বাদিকে বিভিন্ন বিড়ম্বনাও পোহাতে হয়। এ সেবা চালুর ফলে বাদী থানায় অপেক্ষা না করে চলে যেতে পারবেন। রেকর্ড হওয়ার সঙ্গে সঙ্গে তার কাছে স্বয়ংক্রিয়ভাবে এসএমএস চলে যাবে মামলা কিংবা জিডির নম্বর, তদন্তকারী কর্মকর্তার নাম, নম্বরের। পাশাপাশি তদন্তকর্মকর্তার মোবাইলেও স্বয়ংক্রিয় ভাবে চলে বাদীর নাম ও সেল ফোন নম্বর।’

সিএমপির পক্ষ থেকে আরও জানানো হয়েছে, তদন্ত চলমান সময়ে তদন্তকারী কর্মকর্তা পরিবর্তন হলে সেক্ষেত্রেও বাদীকে নাম-মোবাইল নম্বর এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। তদন্তের শুরু থেকে সকল অগ্রগতি, তদন্ত শেষে অভিযোগপত্রের বিষয়ে বাদীকে জানানো হবে।

চূড়ান্ত প্রতিবেদন জমা দিলে তার তারিখ, নম্বর, ধারাও বাদীর মোবাইলে এসএমএস’র মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে তথ্য যাবে। সফটওয়ারের মাধ্যমে চালু হওয়া এ সেবার ফলে মামলার পরিস্থিতি তদারকি কর্মকর্তাদেরও জানার সুযোগ থাকবে। যার মাধ্যমে বাদী তার মামলা সম্পর্কে তথ্য পাওয়ার পাশাপাশি তদন্ত কর্মকর্তারাও তার ঊর্ধ্বতনের কাছ থেকে তার করণীয় সম্পর্কে তথ্য পাবেন।

সিএমপি কমিশনার বলেন, ‘এটি কোনো অ্যাপ নয়। এটি নিজস্বভাবে তৈরি একটি সফটওয়্যার, যা সকল থানায় কম্পিউটারে থাকবে। সফটওয়্যারটি এমন ভাবে তৈরি করা হয়েছে এতে প্রয়োজনীয় তথ্যগুলো বাদী ও তদন্ত কর্মকর্তার মোবাইলের পাশাপাশি জোনাল এসি অফিস ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের কার্যালয়ে মনিটরিং সার্ভারে চলে যাবে। এ সেবা চালুর ফলে দায়িত্বরত পুলিশ কর্মকর্তাদের জবাবদিহিতা নিশ্চিত হবে। পাশাপাশি পুলিশের সঙ্গে মানুষের একটা সেতুবন্ধরও তৈরি হবে।’

এসএমএস সেবার খরচ সিএমপির নিজস্ব টেলিযোগাযোগ খাত থেকে ব্যয় করা হবে বলে জানিয়েছেন কমিশনার।

সংবাদ সম্মেলনে সিএমপির অতিরিক্ত কমিশনার আমেনা বেগম, শ্যামল কুমার নাথ ও মোস্তাক আহমেদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারাও ছিলেন।

ক্ষুদে বার্তা থানায় ধর্ণা নয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর