Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গর্ভপাতের অনুমোদন দিল আর্জেন্টিনা


৩০ ডিসেম্বর ২০২০ ১৯:২২

সন্তান ধারণের ১৪ সপ্তাহের মধ্যে আর্জেন্টিনার নারীরা গর্ভপাত করাতে পারবেন – দেশটির কংগ্রেস এই ঐতিহাসিক সিদ্ধান্ত জানিয়েছে। খবর বিবিসি।

বুধবার (৩০ ডিসেম্বর) এই সিদ্ধান্ত জানিয়েছে কংগ্রেস। কংগ্রেস সদস্যদের ভোটে ৩৮-২৯ অনুপাতে গর্ভপাতের অনুমোদন বিলটি কংগ্রেসে পাস হয়। গর্ভপাত অনুমোদনের বিলটি আগে আর্জেন্টিনার চেম্বার অব ডেপুটিসে পাস হয়েছিল।

এর আগে, কেবলমাত্র ধর্ষণের শিকার হওয়া নারীদের ক্ষেত্রে গর্ভপাতের বৈধতা প্রচলিত ছিল আর্জেন্টিনায়। সেক্ষত্রে, মায়ের স্বাস্থ্যগত ঝুঁকির কথা মাথায় রেখে সিদ্ধান্ত নেওয়ার নিয়ম প্রচলিত ছিল।

তারও আগে, ২০১৮ সালে আর্জেন্টিনার অল্প সংখ্যক সিনেটর গর্ভপাত বৈধ করার পক্ষে ভোট দিয়েছিলেন।

এ ব্যাপারে বার্তা সংস্থা এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে দেশটির সিনেটর নর্মা ডুরাঙ্গো বলেন, আজ প্রত্যাশাময় একটি দিন। এমন একটি প্রকল্প নিয়ে কংগ্রেসে বিতর্ক হয়েছে যা আরও অনাকাঙ্খিত মৃত্যু রোধ করবে।’

অন্যদিকে, এই আইনের বিরোধিতা করে তা বাতিলের আহ্বান জানিয়েছে দেশটির ক্যাথলিক গির্জা কর্তৃপক্ষ। বিতর্ক শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগে পোপ ফ্রান্সিস এক টুইট বার্তায় এই আইনের বিরুদ্ধে তার অবস্থানের কথা জানান।

প্রসঙ্গত, আর্জেন্টিনাসহ লাতিন আমেরিকার দেশগুলোতে গর্ভপাতকে গর্হিত অপরাধ হিসেবে বিবেচনা করা হয়। আর্জেন্টিনা এখন নতুন এই আইনের মাধ্যমে ওই তালিকা থেকে বেরিয়ে এসে নতুন ইতিহাস রচনা করতে যাচ্ছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

আর্জেন্টিনা গর্ভপাত অনুমোদন লাতিন আমেরিকা

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর