Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশ বিশ্ববাণিজ্যে দক্ষতা অর্জন করেছে: বাণিজ্যমন্ত্রী


৩০ ডিসেম্বর ২০২০ ১৯:১৯

ঢাকা: প্রতিযোগিতামূলক বিশ্ববাণিজ্য পরিস্থিতি থেকে সুফল অর্জনের উপযোগী দক্ষতা বাংলাদেশ অর্জন করেছে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেন, দীর্ঘমেয়াদি বাণিজ্য সুবিধা পেতেই সরকার পিটিএ বা এফটিএ করার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বৈদেশিক বাণিজ্যে শুল্ক আয় কমার সম্ভাবনা থাকলেও দীর্ঘ মেয়াদে আমরা সুফল পাব। প্রতিযোগিতামূলক বিশ্ববাণিজ্যে এগিয়ে যেতে হলে দক্ষতার সঙ্গে বাণিজ্য করতে হবে। বাংলাদেশ আজ বিশ্ববাণিজ্যে দক্ষতা অর্জন করেছে। বিভিন্ন ধরনের প্রতিকূলতা মোকাবিলা করেই সফলভাবে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

বুধবার (৩০ ডিসেম্বর) বাংলাদেশ সচিবালয় থেকে ভার্চুয়াল প্ল্যার্টফর্মে রিসার্চ পলিসি ইনটিগ্রেশন ফর ডেভেলপমেন্ট (র‌্যাপিড) এবং ফ্রাইডরিচ এবার্টের সহযোগিতায় ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত ‘ভূ-অর্থনীতি ও বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বিশ্বব্যাপী এখন বাণিজ্য কূটনীতি চলছে। আমাদেরও এ সুবিধা নিতে হবে। কূটনীতিকদের দেশের রফতানি বাণিজ্য বাড়াতে ভূমিকা রাখতে হবে। এরই মধ্যে বাংলাদেশও কাজটি শুরু করেছে এবং কূটনীতিকদের এ বিষয়ে ভূমিকার রাখার পরামর্শ দেওয়া হচ্ছে, যেন বাংলাদেশ দ্রুত রফতানি বাণিজ্য সম্প্রসারণ করতে পারবে।

মন্ত্রী আরও বলেন, এশিয়া এখন বাণিজ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ভোক্তা বিবেচনায় এশিয়াকে গুরুত্ব দেওয়ার সময় এসেছে। এশিয়ার মানুষের ক্রয়ক্ষমতা দিনদিন বাড়ছে। মানুষ এখন মানসম্পন্ন পণ্য কিনতে চায়। ফলে এশিয়া বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ বাজার হতে পারে। এই বাজার ধরে রাখার জন্য পদক্ষেপ নেওয়ার সময় এসেছে। রফতানিকারকরাও এখন এশিয়ার বাজারগুলোকে অনেক বেশি গুরুত্ব দিচ্ছেন। ভবিষ্যতে এশিয়াই হবে বড় বাজার।

বিজ্ঞাপন

টিপু মুনশি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্যযুদ্ধ এবং কোভিড-১৯ বিশ্ববাণিজ্যে প্রভাব ফেলেছে। বাংলাদেশও এর বাইরে নয়। বাংলাদেশ সরকারের সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণের ফলে বিশ্বের মন্দা অর্থনীতির মাঝেও আমরা ভালোভাবেই টিকে আছি। বাংলাদেশ রফতানি পণ্য সংখ্যা বাড়ানোর প্রচেষ্টা অব্যাহত রেখেছে। আশা করা যায় কোভিড-১৯ পরবর্তী সময়ে বাংলাদেশ ভালোভাবেই এগিয়ে যাবে।

ইআরএফ প্রেসিডেন্ট শারমিন রিনভির সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন। সেমিনারের মূল বিষয়ের ওপর আলোচনায় অংশ নেন সাবেক রাষ্ট্রদূত ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সচিব এম হুমায়ুন কবীর, এমসিসিআই’র প্রেসিডেন্ট ব্যারিস্টার নিহাদ কবীর, এপেক্স ফুটওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ নাসিম মঞ্জুর। সেমিনারে বিষয়ের ওপর কি-নোট উপস্থাপন করেন র‌্যাপিড চেয়ারম্যান ড. এম এ রাজ্জাক, এফইএসএমএসের আবাসিক প্রতিনিধি টিনা ব্লোহোম। অনুষ্ঠানটি মডারেশনের দায়িত্ব পালন করেন ইআরএফ সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম।

ফাইল ছবি

ইআরএফ টিপু মুনশি বাণিজ্যমন্ত্রী বিশ্ববাণিজ্য

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর