Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিমানের কাছ থেকে বকেয়া আদায়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক ডাকবে বিপিসি


৩১ ডিসেম্বর ২০২০ ১৪:১২

ঢাকা: পুরনো বকেয়া না মিটিয়েই নতুন করে বাকিতে তেল নেওয়া শুরু করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। তবে এই বকেয়া আদায়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক আহ্বানের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)।

বিপিসি সূত্রে জানা গেছে, ২০১১ থেকে ২০১৯ সাল পর্যন্ত গত আট বছরে বিমান বাংলাদেশের কাছে জেট ফুয়েল বাবদ ২ হাজার ১৮০ কোটি টাকা পাবে বিপিসি। সেই টাকা আদায়ে একাধিক চিঠি চালাচালি আর দফায় দফায় বৈঠক করেও কোনো টাকা আদায় করতে পারেনি বিপিসি। এই পরিস্থিতির মধ্যে আবারো নতুন করে জেট ফুয়েল নেওয়া শুরু করেছে বিমান বাংলাদেশ। নতুন করে তারা আরও ৩৯ কোটি টাকার তেল নিয়েছে বলে জানা গেছে।

বিজ্ঞাপন

পাওনা আদায়ে ২০১৯ সালে বিমান ও বিপিসি একটি চুক্তি করে। চুক্তি অনুযায়ী নতুন করে তেল নেওয়ার সময় প্রতি মাসের ১০ তারিখের মধ্যে মূল্য পরিশোধ করতে হবে, আর বকেয়া পরিশোধের জন্য পরের মাসের দশ তারিখ নির্ধারণ করা হয়েছিল। সেসব কিছুই রক্ষা করেনি বিমান।

এ প্রসঙ্গে বিপিসির চেয়ারম্যান মো. আবু বকর ছিদ্দীক বলেন, ‘বিমানের কাছে বকেয়া আদায়ে আলোচনা চলছে। দুটিই সরকারি প্রতিষ্ঠান। তাই আলোচনার মাধ্যমেই সমস্যার সমাধান করতে হবে।’

বিমান বাংলাদেশের বক্তব্য, তারা হজের সময়ে টাকা পরিশোধ করে থাকে। এবার হজ না হওয়ায় টাকা পরিশোধ করা যায়নি। অন্যদিকে করোনার কারণে বিমান লোকসানে পড়েছে।

জানা যায়, রাষ্ট্রীয় কোম্পানি পদ্মা অয়েল বিমানের জেট ফুয়েল সরবরাহ করে। পদ্মার মাধ্যমে বিপিসি থেকে প্রতি মাসে ৫০ কোটি টাকা মূল্যের জেট ফুয়েল কেনে বিমান। বিমান টাকা বাকি রাখায় ঋণ করে ফুয়েল দিতে হচ্ছে পদ্মাকে। ঋণের টাকায় কেনা তেলে দাম আদায় করতে না পারায় পদ্মাকে সুদ গুনতে হচ্ছে।

বিজ্ঞাপন

আন্তঃমন্ত্রণালয় বৈঠক টপ নিউজ বকেয়া আদায় বিপিসি বিমান

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর