Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনে করোনা টিকা অনুমোদন, কিনবে পাকিস্তান


৩১ ডিসেম্বর ২০২০ ২০:২৬

জনগণের ওপর ব্যাপকভাবে প্রয়োগের জন্য সিনোফার্মের করোনা টিকা অনুমোদন দিয়েছে চীন। পাশাপাশি, ১২ লাখ ডোজ সিনোফার্মের টিকা কেনার ঘোষণা দিয়েছে পাকিস্তান। খবর রয়টার্স।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) সিনোফার্মের করোনা টিকা প্রয়োগের অনুমোদন দিয়েছে চীন। আর একই সঙ্গে, এশিয়ার প্রথম দেশ হিসেবে সরকারিভাবে টিকা কেনার ঘোষণা দিল পাকিস্তান।

এ ব্যাপারে পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রী চৌধুরী ফাওয়াদ হোসেন টুইটারে লিখেছেন, চীনের সিনোফার্ম কোম্পানি থেকে প্রাথমিকভাবে ১২ লাখ ডোজ টিকা কেনার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা কমিটি। করোনাভাইরাস মহামারীর এই সময়ে সম্মুখ সারিতে থেকে যারা কাজ করছেন তাদেরকে আগামী তিন মাসে বিনামূল্যে এ টিকা দেওয়া হবে।

যদিও, চীনের এই টিকার কার্যকারিতার বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করা হয়নি। তবে সিনোফার্মের সহযোগী প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপের ইউনিট বেইজিং বায়োলজিক্যাল প্রোডাক্ট ইনস্টিটিউট বুধবার (৩০ ডিসেম্বর) জানিয়েছে, অন্তবর্তী তথ্য অনুযায়ী এই টিকাটি করোনা প্রতিরোধে ৭৯ দশমিক ৩৪ শতাংশ কার্যকর।

এর আগে, চলতি মাসে বিশ্বের প্রথম দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত জনসাধারণের ব্যবহারের জন্য সিনোফার্মের টিকা অনুমোদন করে।

এদিকে, কোভিড-১৯ টিকা অনুমোদনের ক্ষেত্রে অন্যান্য কয়েকটি দেশ থেকে পিছিয়ে থাকলেও চীন কয়েক মাস ধরে কিছু নাগরিকের ওপর তিনটি ভিন্ন ধরনের টিকা প্রয়োগ করে শেষ পর্যায়ের পরীক্ষা চালাচ্ছে। মূলত সিএনবিজির উৎপাদিত দুটি ও সিনোভ্যাক বায়োটেকের একটি পণ্য এ কর্মসূচীতে ব্যবহার করা হয়েছে।

বিজ্ঞাপন

অন্যদিকে, চীনের অন্তত পাঁচটি টিকা শেষ পর্যায়ের ট্রায়ালে আছে। এগুলোর উৎপাদক সিনোভ্যাক, সিএনবিজি ইউনিটস, ক্যানসিনো বায়োলজিকস এবং চাইনিজ একাডেমি অব সায়েন্সেস।

করোনা টিকা করোনা ভ্যাকসিন চীন টপ নিউজ পাকিস্তান সিনোফার্ম

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর