Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১২ মাসের মধ্যে বিসিএস শেষ করতে চায় পিএসসি


৩ জানুয়ারি ২০২১ ১৭:১৮

ঢাকা: ১২ মাসের মধ্যে বিসিএস পরীক্ষার সব কার্যক্রম শেষ করতে চায় বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই লক্ষ্যে চলতি ২০২১ সালের মধ্যেই ৪৩তম বিসিএস নেওয়া হবে। এরপরের বিসিএসগুলোতেও এই সময় আরও কমিয়ে আনার চেষ্টাও করবে পিএসসি। রোববার (৩ ডিসেম্বর) পিএসসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

পিএসসি বলছে, বিসিএস’র সময় কমিয়ে আনতে একটি পরিকল্পনা তৈরি করা হয়েছে। প্রথম শ্রেণির সরকারি চাকরিতে প্রবেশের জন্য যে সময় জট লেগে আছে সেই জট ছাড়াতেই এই পরিকল্পনা। এতে করে চাকরিপ্রার্থীরা শিক্ষাজীবন শেষে অল্প সময়ের মধ্যেই কর্মজীবনে প্রবেশ করার সুযোগ পাবে।

বিজ্ঞাপন

৪৩তম বিসিএস প্রসঙ্গে পিএসসি বলছে, মার্চ মাসে এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে। এরপর জুলাইয়ে লিখিত পরীক্ষার নেওয়ার একটি পরিকল্পনাও রয়েছে পিএসসির। তবে সে বিষয়ে এখনই কোনো মন্তব্য করতে রাজি হয়নি পিএসসি। ৪৩-এর আবেদন গেল ৩০ ডিসেম্বর থেকে ৪ শুরু হয়েছে, যা ৩১ জানুয়ারি পর্যন্ত চলবে। এবারের প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, ‘৪৩তম বিসিএস থেকে আমরা পরীক্ষার সময় কমিয়ে আনার পরিকল্পনা করছি। পরীক্ষা শুরুর সময় থেকে পরবর্তী এক বছরের মধ্যে প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষা শেষ করা হবে। ফলাফলও খুব কম সময়ের মধ্যে প্রকাশ করা হবে।’

প্রসঙ্গত, ৪৩তম বিসিএসে এবার বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসনে ৩০০ জন, পুলিশে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, শিক্ষায় ৮৪৩ জন, অডিটে ৩৫ জন, তথ্যে ২২ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন ও সমবায়ে ১৯ জন নিয়োগ দেওয়া হবে। তবে নিয়োগের সময় এই সংখ্যা আরও বাড়তে পারে।

বিজ্ঞাপন

১২ মাস পিএসসি বিসিএস

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর