Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জ্যাক মা কোথায়?


৪ জানুয়ারি ২০২১ ১৩:৪৬

জ্যাক মা

হঠাৎ করেই উধাও চীনা ধনকুবের জ্যাক মা। দুই মাসেরও বেশি সময় ধরে তাকে জনসম্মুখে দেখা যাচ্ছে না। তিনি বর্তমানে কোথায় অবস্থান করছেন তা কেউ জানে না। খবর ডেইলি মেইল।

রোববার (৩ জানুয়ারি) ওই ব্রিটিশ সংবাদ মাধ্যমের এক প্রতিবেদনে জ্যাক মা’র অন্তর্ধানের ব্যাপারে জানানো হয়েছে।

এর আগে, অক্টোবরে চীনের ব্যাংক ব্যবস্থা নিয়ে কঠোর সমালোচনা করেন জ্যাক মা। তার কয়েক সপ্তাহ পর থেকে তাকে আর জনসম্মুখে দেখা যায়নি।

এদিকে, যুক্তরাষ্ট্রের জনপ্রিয় ‘দ্য এপ্রেনটিস’ টিভি শোর আদলে জ্যাক মা চালু করেন ‘আফ্রি’কা’স বিজনেস হিরোজ’ নামের একটি অনুষ্ঠান। সেই অনুষ্ঠানে তরুণ আফ্রিকান উদ্যোক্তাদের মধ্যে ব্যবসায়িক উদ্ভাবনী ক্ষমতা নিয়ে প্রতিযোগিতার আয়োজন করা হয়। আর বিজয়ী পান ১৫ লাখ মার্কিন ডলারের আকর্ষণীয় আর্থিক পুরস্কার।

কিন্তু, ওই অনুষ্ঠানের চূড়ান্ত রাউন্ডেও উপস্থিত ছিলেন না জ্যাক মা। বিচারক প্যানেলের ওয়েবপেজ থেকেও সরিয়ে নেওয়া হয়েছে এই চীনা ধনকুবেরের নাম। এমনকি অনুষ্ঠানের প্রমোশনাল ভিডিওতে তার অংশটুকু কেটে বাদ দেওয়া হয়েছে।

যে কারণে, তিনি আদৌ মুক্ত নাকি গৃহবন্দি তা নিয়েও শঙ্কা দেখা দিয়েছে।

অন্যদিকে, আলিবাবা’র একজন মুখপাত্রের বরাতে ডেইলি মেইল জানিয়েছে, ওই সময়ে ব্যস্ত থাকার কারণে জ্যাক মা বিচারক প্যানেলে উপস্থিত থাকতে পারেননি। তবে, এই বিবৃতিকে বিশ্বাসযোগ্য মনে করছেন না অনেকেই।

ওদিকে, চীনের সবচেয়ে সফল এই উদ্যোক্তা এক সময় রাজনীতিবিদদের প্রিয়পাত্র ছিলেন। কিন্তু, সম্প্রতি জ্যাক মা সেই সুনজর হারিয়েছেন। বিশেষ করে, কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালা নিয়ে সমালোচনা করার পর থেকেই একের পর এক আক্রমণের মুখে পড়েছে আলিবাবা এবং তার আরেক প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপ (আলি পে)।

এরই মধ্যে, অ্যান্ট গ্রুপের ৩৭ বিলিয়ন মার্কিন ডলারের আইপিও স্থগিত করেছে সাংহাই স্টক এক্সচেঞ্জ। তারপর থেকেই জ্যাক মাকে আর জনসম্মুখে দেখা যায়নি বলে জানিয়েছে ডেইলি মেইল।

আলি পে আলিবাবা জ্যাক মা


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর