Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২ কিলোমিটারে একটি করে স্কুল প্রতিষ্ঠার সুপারিশ


৬ জানুয়ারি ২০২১ ১৬:৫৬

ঢাকা: প্রতি দুই কিলোমিটারে একটি করে বিদ্যালয় প্রতিষ্ঠা করার সুপারিশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কোনো এলাকায় দুই কিলোমিটারের মধ্যে প্রাথমিক বিদ্যালয় না থাকলে সেখানে অগ্রাধিকারভিত্তিতে তা নির্মাণ করতে বলা হয়েছে।

বুধবার (৬ জানুয়ারি) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির বৈঠকে স্কুল নির্মাণের জন্য এই সুপারিশ করা হয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, চাঁপাইনবাবগঞ্জের নাচোলে প্রাথমিক বিদ্যালয়ের স্বল্পতা নিয়ে একটি প্রতিবেদন তৈরি করা হয়েছে। সেখানে দেখা গেছে, বাসুগ্রামে কোনো সরকারি প্রাথমিক বিদ্যালয় নেই। এই জনপদের সবচেয়ে কাছের স্কুলটি ছয় কিলোমিটারেরও বেশি দূরে অবস্থিত। কয়েকটি স্কুল আছে তারচেয়েও বেশি দূরে।

বাসুগ্রামসহ যেখানে সর্বনিম্ন দুই কিলোমিটারের মধ্যে প্রাথমিক বিদ্যালয় নেই, সেখানে অগ্রাধিকার ভিত্তিতে এক হাজার প্রাথমিক বিদ্যালয় নির্মাণ প্রকল্পের আওতায় বিদ্যালয় নির্মাণের সুপারিশ করা হয়েছে বৈঠকে। এসব বিদ্যালয় নির্মাণের কাজ দ্রুত শুরু করতেও তাগাদা দেওয়া হয়েছে।

সংসদীয় কমিটির বৈঠকে ঢাকা মহানগরী ও পূর্বাচলে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন ও অবকাঠামো উন্নয়নসহ দৃষ্টিনন্দন করার প্রকল্প বিষয়েও বিস্তারিত আলোচনা হয়েছে। এই প্রকল্পের ৩৫৬টি স্কুলের মধ্যে ১৬০টি বিদ্যালয়ের নকশা উপস্থাপন করা হয়েছে।

সংসদীয় কমিটির সভাপতি মোস্তাফিজার রহমানের সভাপতিত্বে সংসদীয় কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনসহ অন্য সদস্য ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

২ কিলোমিটার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সংসদীয় কমিটি স্কুল প্রতিষ্ঠার সুপারিশ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর