Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আরও আড়াই লাখ টন চাল কেনার প্রস্তাবে অনুমোদন


৬ জানুয়ারি ২০২১ ২০:৪৭

ঢাকা: দেশের বাজারে চালের দামে ঊর্ধ্বমুখী পরিস্থিতি মোকাবিলায় আরও আড়াই লাখ মেট্রিক টন সিদ্ধ ও আতপ চাল আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। ভারত ও সিঙ্গাপুর থেকে এই চাল কিনতে খরচ হবে ৮৬৭ কোটি ২ লাখ ৯১ হাজার ২০০ টাকা।

বুধবার (৬ জানুয়ারি) সিঙ্গাপুর থেকে ভার্চুয়াল বৈঠকে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৈঠক শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ মোস্তফা কামাল সাংবাদিকদের ব্রিফ করেন।

অতিরিক্ত সচিব বলেন, খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদফতর কর্তৃক আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ২০২০-২১ অর্থবছরে ৫০ হাজার মেট্রিক টন নন-বাসমতি সিদ্ধ চাল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। ভারতে এম/এস ইটিসি অ্যাগ্রো প্রেসেসিং প্রাইভেট লিমিটেডের কাছে থেকে ১৭১ কোটি ৯৭ লাখ ৪৪ হাজার টাকায় এ চাল কেনা হবে।

এছাড়াও খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদফতর আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ২০২০-২১ অর্থবছরে ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল কিনবে। সিঙ্গাপুরের এম/এস ইটিসি অ্যাগ্রোক্রপ ইন্টারন্যাশনাল পিটিই লিমিটেড কাছ থেকে ১৭৩ কোটি ১১ লাখ ৭ হাজার ২০০ টাকায় এ চাল কেনা হবে।

এছাড়া ১ লাখ মেট্রিক টন নন-বাসমতি সিদ্ধ চাল ও ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল জি-টু-জি ভিত্তিতে ন্যাশনাল এগ্রিকালচার কো-অপারেটিভ মার্কেটিং অব ইন্ডিয়া লিমিটেডের কাছ থেকে ৫২১ কোটি ৯৪ লাখ ৪০ হাজার টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদফতরকে।

এর আগে, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে দুইটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে জানিয়ে অতিরিক্ত সচিব আবু সালেহ মোস্তফা কামাল বলেন, খাদ্য মন্ত্রণালয়ের আওতায় খাদ্য অধিদফতরকে জি-টু-জি ভিত্তিতে ভারতের ন্যাশনাল এগ্রিকালচার কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অব ইন্ডিয়া লিমিটেডের (এনএএফইডি) কাছ থেকে ১ লাখ মেট্রিক টন নন-বাসমতি সিদ্ধ চাল ও ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল জরুরি ভিত্তিতে কেনার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়াও স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের অধীন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে কোভিড -১৯ রোগীদের সেবা দিতে জরুরিভিত্তিতে যন্ত্রপাতি, ওষুধ ও অন্যান্য জিনিসপত্র ও সেবা ১০ কোটি ২৫ লাখ ৬৭ হাজার ৪৫০ টাকায় সরাসরি ক্রয়পদ্ধতিতে (ডিপিএম) কেনার ভূতাপেক্ষ অনুমোদন দেওয়া হয়েছে।

আড়াই লাখ টন চাল খাদ্য অধিদফতর খাদ্য মন্ত্রণালয় চাল আমদানি চাল কেনার প্রস্তাব


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর