Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২০২০ সালে রফতানি কম হয়েছে ৫৭৩ কোটি ডলার


৬ জানুয়ারি ২০২১ ২২:২১

ঢাকা: সদ্য শেষ হওয়া ২০২০ সালে ৩ হাজার ৩৬০ কোটি ৫৪ লাখ ডলারের পণ্য রফতানি করেছে বাংলাদেশ। এর আগের বছর, অর্থাৎ ২০১৯ সালে রফতানির পরিমাণ ছিল ৩ হাজার ৯৩৩ কোটি ৭৩ লাখ ডলার। অর্থাৎ আগের বছরের তুলনায় সদ্য বিদায়ী ২০২০ সালে ৫৭৩ কোটি ২০ লাখ ডলার আয় কম হয়েছে, যা শতাংশ হিসাবে ১৫ শতাংশ কম।

রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে। ইপিবি’র তথ্য অনুযায়ী, চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) রফতানি আয় এসেছে প্রায় দুই হাজার কোটি টাকা। একক মাস হিসেবে ডিসেম্বরে ৩৩১ কোটি ডলারের পণ্য রফতানি হয়েছে। ২০১৯ সালের ডিসেম্বরে এর পরিমাণ ছিল ৩৫৩ কোটি ডলার। আর ডিসেম্বরে ৬ দশমিক ১১ শতাংশ কম রফতানি দিয়ে শেষ হয়েছে বছর।

বিজ্ঞাপন

তথ্য বিশ্লেষণে জানা গেছে, ২০২০ সালের শুরুই হয় ২ শতাংশ রফতানি আয় কম দিয়ে। পরে মার্চ মাসে করোনার প্রথম ধাক্কা আসে। ওই মাসে আগের বছরের চেয়ে ১৮ দশমিক ২৯ শতাংশ রফতানি আয় কম হয়। রফতানি খাতে পতনের রেকর্ড হয় লকডাউনের সময়ে। এপ্রিল মাসে আগের বছরের একই সময়ের তুলনায় ৮৩ শতাংশ রফতানি কম হয়। ওই মাসে মাত্র ৫২ কোটি ডলারের পণ্য রফতানি হয়। পরে অবস্থা ধীরে ধীরে স্বাভাবিক হলেও রফতানি আয়ে সার্বিকভাবে খুব একটা ইতিবাচক ধারা ফিরে আসেনি। বছরের প্রায় ৯ মাসই রফতানি আয়ে নেতিবাচক প্রবণতা ছিল।

তবে করোনার মধ্যেও কিছু পণ্যের রফতানি বেড়েছে। পাট ও পাটপণ্য, অন্যান্য কৃষিপণ্য ও ওষুধ খাতে রফতানির পরিমাণ ছিল বেশি। এর মধ্যে ডিসেম্বর পর্যন্ত ছয় মাসে পাট ও পাটপণ্য রফতানি বেশি হয়েছে ৩১ শতাংশ।

২০২০ সালে রফতানি আয় ইপিবি রফতানি আয় রফতানি উন্নয়ন ব্যুরো

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর