Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ইজ অব ডুয়িং বিজনেসে দ্রুত এগিয়ে যাচ্ছে দেশ’


৭ জানুয়ারি ২০২১ ২০:০১

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির ফাইল ছবি

ঢাকা: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ডিজিটাল সেবা নিশ্চিত করে ইজ অব ডুয়িং বিজনেস সূচকে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। ব্যবসা-বাণিজ্য সহজ করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় ডিজিটাল পদ্ধতিতে সেবা দিচ্ছে। বেশিরভাগ কার্যক্রম ইতোমধ্যে ডিজিটাল সেবার আওতায় এসেছে।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আমদানি ও রফতানি অধিদফতরের সঙ্গে সোনালী ব্যাংকের এক সমঝোতা স্মারক সই এবং ই-পেমেন্ট কার্যক্রম ‘সোনালী পেমেন্ট গেটওয়ে’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

টিপু মুনশি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে বাণিজ্য মন্ত্রণালয় আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছে। ব্যবসা-বাণিজ্য পরিচালনার ফি/চার্জ এখন থেকে সোনালী ব্যাংকের মাধ্যমে অনলাইনে জমা দেওয়া যাবে। এ উদ্দেশ্যে বাণিজ্য মন্ত্রণারয়ের অধীন আমদানি ও রফতানি অধিদফতরের সঙ্গে সোনালী ব্যাংককের একটি সমঝোতা স্মারক সই হলো। ফলে ই-পেমেন্টের মাধ্যমে ব্যাংকিং কার্যক্রম পরিচালনার সুযোগ সৃষ্টি হলো।’

তিনি বলেন, ‘গত বছরের জুলাই মাস থেকে অনলাইন লাইসেন্সিং মডিউলের মাধ্যমে ব্যবসায়ীদের আমদানি-রফতানি, ইনডেন্টিং এবং শিল্প নিবন্ধন সনদপত্র অনলাইনে দেওয়া হচ্ছে। প্রতিযোগিতামূলক বিশ্ববাণিজ্যে ডিজিটাল সেবা প্রদান খুবই গুরুত্বপূর্ণ বিষয়। বাংলাদেশ সফলভাবেই সে কাজটি করছে।’

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘ই-পেমেন্ট সেবা চালুর ফলে ব্যবসা বাণিজ্যের ফি/চার্জ প্রদানের ক্ষেত্রে কোনো জটিলতা থাকবে না। দেশে এবং আন্তর্জাতিক বাণিজ্যের সকল ক্ষেত্রে ডিজিটাল সুবিধা নিশ্চিত করতে বাণিজ্য মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। ডিজিটাল বাংলাদেশ এখন স্বপ্ন নয়, বাস্তব। গ্রামের মানুষও ডিজিটাল সুবিধা ভোগ করছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, সমঝোতা স্মারকে আমদানি ও রফতানি অধিদফতরের পক্ষে প্রধান নিয়ন্ত্রক সোলেমান খান এবং সোনালী ব্যাংকের পক্ষে চিফ ফিনানশিয়াল অফিসার সুভাস চন্দ দাস সই করেন। সোনালী পেমেন্ট গেটওয়ের মাধ্যমে ক্যাশ অন কাউন্টার, অনলাইন অ্যাকাউন্ট ট্রান্সফার, মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস, ডেভিড-কেডিট কার্ডসহ অন্যান্য পেমেন্ট সিসটেম ব্যবহার করে অন-লাইনে পেমেন্ট করা যাবে। এতে ব্যবসায়ীদের সময়, শ্রম এবং ব্যবসা পরিচালন ব্যয় কমবে।

আমদানি ও রফতানি অধিদফতরের প্রধান নিয়ন্ত্রক সোলেমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. আতাউর রহমান প্রধান।

ইজ অব ডুয়িং বিজনেস এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর