Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বালি বিস্ফোরণে অভিযুক্ত আবু বকর বশিরের মুক্তি


৮ জানুয়ারি ২০২১ ১৩:০০

২০০২ সালে ইন্দোনেশিয়ার বালিতে বোমা বিস্ফোরণে সংশ্লিষ্টতার দায়ে দণ্ডপ্রাপ্ত আবু বকর বশিরকে ১৫ বছর কারাদণ্ডের মেয়াদের পাঁচ বছর আগেই মুক্তি দেওয়া হলো। খবর বিবিসি।

এর ১৯ বছর আগে, ভয়ংকর বিস্ফোরণে কেঁপে উঠেছিল বালি। ৮৮ অস্ট্রেলিয়ানসহ মোট ২০২ জনের মৃত্য হয়েছিল। ওই বিস্ফোরণের পেছনে ছিল আন্তর্জাতিক সন্ত্রাসী নেটওয়ার্ক আল-কায়েদার মদদপুষ্ট জামেয়া ইসলামিয়া(জেআই)। আর আবু বকর বশিরের বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি এই বিস্ফোরণের চক্রান্তের সঙ্গে জড়িত ছিলেন। সে অভিযোগ প্রমাণিত তার ১৫ বছরের জেল হয়। কিন্তু, ১০ বছর কারাগারে থাকার পর তাকে মুক্তি দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে ইন্দোনেশিয়ার সরকারি মুখপাত্র জানিয়েছেন, আবু বকরের শাস্তির মেয়াদ শেষ।

এদিকে, আবু বকরের আইনজীবীরাও কিছুদিন হলো মুক্তির দাবি করছিলেন। তাদের যুক্তি, আবু বকরের বয়স হয়েছে। আর কারাগার তার করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই তাকে মুক্তি দেওয়া হোক। আবু বকর বশিরের বয়স এখন ৮২ বছর।

অন্যদিকে, বশির অবশ্য বারবার বলেছেন – তিনি ওই বিস্ফোরণের সঙ্গে জড়িত নন। তবে, তিনি যে আল-কায়দা নেতা ওসামা বিন লাদেনের ভক্ত তা স্বীকার করেছেন। ২০১৪ সালে তিনি ইসলামিক স্টেটের (আইএস) প্রতিও তার সমর্থন জানিয়েছিলেন।

ওদিকে, আরও দুই বছর আগেই ইন্দোনেশিয়া সরকার মানবিক কারণে বশিরকে মুক্তি দিতে চেয়েছিল। কিন্তু, অস্ট্রেলিয়া ও ইন্দোনেশিয়ায় ওই সিদ্ধান্তের বিরুদ্ধে ব্যাপক প্রতিবাদ শুরু হওয়ায় ওই সিদ্ধান্ত থেকে সরে আসে ইন্দোনেশিয়ার প্রশাসন।

এ সপ্তাহেই ফের ঘোষণা আসে, বশিরকে মুক্তি দেওয়া হবে। তার প্রতিক্রিয়ায় অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, বশির যেনো আর কোনো সহিংসতায় উস্কানি দিতে না পারেন, তা ইন্দোনেশিয়া সরকারকে নিশ্চিত করতে হবে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, বালি বিস্ফোরণের পর যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ার কাছে সন্ত্রাসবিরোধী সহযোগিতা চায় ইন্দোনেশিয়া। তারপরই জঙ্গি সন্দেহে অনেককে গ্রেফতার শুরু হয়। অনেকেই সংঘর্ষে মারা যান। ফলশ্রুতিতে, জেআই দুর্বল হয়ে পড়ে। ডিসেম্বরেই জেআই’র এক সন্দেহভাজন নেতাকে গ্রেফতার করা হয়েছে। বালির ঘটনায় বোমা তৈরির ক্ষেত্রে তার বড় ভূমিকা ছিল বলে সন্দেহ করা হচ্ছে।

আবু বকর বশির ইন্দোনেশিয়া কারামুক্তি বালি বিস্ফোরণ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর