Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নির্দেশনা লঙ্ঘন, বাড়তি ফি নিচ্ছে উত্তরা হাই স্কুল অ্যান্ড কলেজ


৮ জানুয়ারি ২০২১ ১৯:০১

টঙ্গী (গাজীপুর): সরকারি নির্দেশনা অমান্য করে বিভিন্ন খাতে ফি আদায়ের অভিযোগ উঠেছে রাজধানীর উত্তরা হাই স্কুল অ্যান্ড কলেজের বিরুদ্ধে। করোনা পরিস্থিতিতে টিউশন ফি’র বাইরে অতিরিক্ত ফি নেওয়া যাবে না— মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) থেকে এ রকম কঠোর নির্দেশনা থাকলেও ওই শিক্ষা প্রতিষ্ঠান তা মানছে না বলে অভিযোগ অভিভাবকদের।

২০২০ সালের ১৮ নভেম্বর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) মহাপরিচালক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বেসরকারি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে টিউশন ফি ছাড়া আর কোনো ফি নেওয়া যাবে না। যদি অ্যাসাইনমেন্ট, টিফিন, পুনঃভর্তি, গ্রন্থাগার, বিজ্ঞানাগার, ম্যাগাজিন ও উন্নয়ন বাবদ কোনো ফি গ্রহণ করা হয়, তা ফেরত দেওয়া অথবা টিউশন ফির সঙ্গে সমন্বয় করার নির্দেশনা দেওয়া হয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর নির্দেশনায় আরও বলেছে, এমন কোনো খাতে শিক্ষার্থীদের কাছ থেকে শিক্ষা প্রতিষ্ঠান অর্থ গ্রহণ করবে না যা নির্দিষ্ট কোনো খাতে ব্যয় করা যাবে না। তবে এ নির্দেশনা অমান্য করে অবাধে বিভিন্ন খাতে ফি আদায় করছে উত্তরা হাই স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ। আদায়কৃত ফি নির্দিষ্ট খাতে খরচও করছে না প্রতিষ্ঠানটি। এ নিয়েও অসন্তোষ রয়েছে অভিভাবকদের।

করোনা দুর্যোগে মধ্য ও নিম্ন-আয়ের মানুষের আয় কমে গেলেও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সন্তানদের ভর্তি করাতে কোনো ছাড় না পাওয়ায় অনেক শিক্ষার্থীর ঝরে পড়ার শঙ্কা দেখা দিয়েছে। এ বিষয়ে নবম শ্রেণির একজন শিক্ষার্থীর মা সারাবাংলাকে বলেন, ‘যদি তাদের দাবি করা ফি না দিই, তাহলে আমার মেয়েকে এই স্কুলে পড়াতে পারব না। বাধ্য হয়েই বাড়তি ফি দিতে হচ্ছে।’

বাড়তি এই ফি নেওয়া বিষয়ে বদ্ধপরিকর উত্তরা হাই স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ তৌহিদুর রহমান। জানতে চাইলে তিনি সারাবাংলাকে বলেন, ‘কোনো শিক্ষার্থী যতই পুরনো হোক না কেন, নতুন শিক্ষাবর্ষে তাকে নির্ধারিত ফি দিয়েই ভর্তি হতে হবে।’ এ বিষয়ে মাউশি’র নির্দেশনার বিষয়ে জানতে চাইলে কোনো জবাব দেননি তিনি।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর পরিচালক মো. বেলাল হোসাইন সারাবাংলাকে বলেন, ‘অতিরিক্ত ফি যারা আদায় করছে তাদের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া গেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।’

বাড়তি ফি শিক্ষার্থী ভর্তি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর