Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় শনাক্ত ৭৮৫ জন, মৃত্যু ১৬ জনের


৮ জানুয়ারি ২০২১ ১৬:১০

দেশে গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত নতুন ৭৮৫ জন শনাক্ত হয়েছেন। একই সময়ে দেশে করোনায় আক্রান্ত ১৬ জন প্রাণ হারিয়েছেন। আর করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৮৩৩ জন। এই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল মাত্র ৫ দশমিক ৭৪ শতাংশ।

এ নিয়ে দেশে ৫ লাখ ২০ হাজারেরও বেশি করোনা সংক্রমিত ব্যক্তি শনাক্ত হয়েছেন। এর মধ্যে ৮৯ শতাংশেরও বেশি সুস্থ হয়েছেন। আর মৃত্যু দাঁড়িয়েছে ৭ হাজার ৭৩৪ জনে।

শুক্রবার (৮ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের সমন্বিত নিয়ন্ত্রণ কেন্দ্র থেকে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে গত ২৪ ঘণ্টায় মোট ১৮১টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি পিসিআর ১১৪টি, জিন এক্সপার্ট ল্যাব ২৭টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ৪০টি। এসব ল্যাবের মধ্যে সরকারি ল্যাব ১১৬টি, বেসরকারি ৬৫টি।

এসব ল্যাবে গত ২৪ ঘণ্টায় সারাদেশ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৬৮টি। একই সময়ে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৬৮১টি। এ নিয়ে দেশে ৩৩ লাখ ৩১ হাজার ৪৯১টি। সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ২৬ লাখ ৩০ হাজার ৭৭২টি। বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭ লাখ ৭১৯টি।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে, তাতে ৭৮৫ জনের মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে করোনা সংক্রমিত ব্যক্তি শনাক্ত হলেন মোট ৫ লাখ ২০ হাজার ৬৯০ জন। গত ২৪ ঘণ্টায় দেশে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ৫ দশমিক ৭৪ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক ৬৩ শতাংশ।

শনাক্ত ব্যক্তিদের মধ্যে গত ২৪ ঘণ্টায় ৮৩৩ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে দেশে মোট সুস্থ হলেন ৪ লাখ ৬৫ হাজার ২৭৯ জন। সংক্রমিত ব্যক্তিদের মধ্যে ৮৯ দশমিক ৩৬ শতাংশ সুস্থ হলেন।

গত ২৪ ঘণ্টায় যে ১৬ জন মারা গেছেন, তা নিয়ে দেশে মোট ৭ হাজার ৭৩৪ জন করোনা সংক্রমিত ব্যক্তি মারা গেলেন। শনাক্তের বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ১৩ জন পুরুষ, তিন জন নারী। তাদের সবাই হাসপাতালে মারা গেছেন।

মৃত এই ১৬ জনের মধ্যে ১৪ জনের বয়সই ৬০ বছরের বেশি। এছাড়া ১১ থেকে ২০ বছর ও ৪১ থেকে ৫০ বছর বয়সী একজন করে মারা গেছেন গত ২৪ ঘণ্টায়। এর মধ্যে ঢাকা বিভাগেরই ১২ জন, চট্টগ্রাম বিভাগের রয়েছেন দুই জন। এছাড়া খুলনা ও ময়মনসিংহ বিভাগের একজন করে মারা গেছেন।

করোনা সংক্রমণ করোনা সংক্রমণ থেকে সুস্থ করোনাভাইরাস করোনায় মৃত্যু কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর