Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্র্রুনাইয়ে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপিত


১০ জানুয়ারি ২০২১ ১৩:৫৮

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন করেছে ব্র্রুনাইয়ে অবস্থিত বাংলাদেশ মিশন।

রোববার (১০ জানুয়ারি) ব্র্রুনাইয়ের মিশন থেকে পাঠানো এক বার্তায় বলা হয়, বাংলাদেশ হাইকমিশন, ব্রুনাই দারুসসালাম যথাযথ মর্যাদা ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিযে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন করেছে।

এ উপলক্ষে হাইকমিশনের অভ্যর্থনা কক্ষে জুম অনলাইন প্লাটফর্মের মাধ্যমে বাংলাদেশ এবং ব্রুনাই-এ অবস্থানরত বিশিষ্ট অতিথিদের অংশগ্রহণে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ। এছাড়া উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং পররাষ্ট্র মন্ত্রণালযের উর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানের শুরুতে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন হাইকমিশনার এবং দূতাবাসের কর্মকর্তারা। দিবসটির তাৎপর্য নিয়ে আলোচনায় বক্তারা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে বাংলাদেশের জনগণ প্রকৃত বিজয় উপলব্ধি করেন। তিনি বাংলাদেশের সংবিধান প্রণয়নে বঙ্গবন্ধুর অবদানের কথা উল্লেখ করেন এবং জাতি গঠনে সংবিধানের তাৎপর্য সমূহের ওপর আলোকপাত করেন।

এছাড়া উন্মুক্ত আলোচনায় অধ্যাপক ইফতেখার ইকবাল বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের পটভূমি নিয়ে আলোচনা করেন। এছাড়া অনুষ্ঠানে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী হতে কিছু অংশ পাঠ করে শুনানো হয় এবং একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

উল্লেখ্য, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে হাইকমিশনার কর্তৃক বাংলাদেশ হাইজে ব্রুনাইযের উচ্চ বিদ্যালয় ও ব্রুনাই দারুসালামের প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং শিক্ষাবিদদের অংশগ্রহণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর ওপর আলোচনা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন করা করা।

সমাপনী বক্তব্যে হাইকমিশনার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার চিত্তে স্মরণ করেন। তিনি উল্লেখ করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ এখন জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা তথা উন্নত ও সমৃদ্ধশালী দেশের পথে এগিয়ে যাচ্ছে।

জাতির জনক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ব্রুনাই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর