Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাংবাদিক মিজানুর রহমান খান আর নেই


১১ জানুয়ারি ২০২১ ১৮:৪৭

ঢাকা: দৈনিক প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খান মারা গেছেন। রাজধানীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

সোমবার (১১ জানুয়ারি) সন্ধ্যা ৬টার দিকে লাইফ সাপোর্টে থাকা মিজানুর রহমান খানকে মৃত ঘোষণা করে হাসপাতাল কর্তৃপক্ষ।

মিজানুর রহমান খানের ভাই ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাধারণ সম্পাদক মশিউর রহমান খান সারাবাংলাকে বলেন, ‘ডাক্তার তাকে মৃত ঘোষণা করেছেন। দাফন বা অন্যান্য বিষয়ে আমরা এখনো পারিবারিকভাবে সিদ্ধান্ত নিইনি।’

গত ২৭ নভেম্বর করোনাভাইরাসে আক্রান্ত হলে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় মিজানুর রহমান খানকে। তার শারীরিক অবস্থার অবনতি গত ১০ ডিসেম্বর ভর্তি করা হয় ইউনিভার্সেল মেডিকেল কলেজ ও হাসপাতালে। সেখানে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রেখে চিকিৎসা দেওয়া হচ্ছিল তাকে। তার শারীরিক অবস্থার আরও অবনতি ঘটলে শনিবার (৯ জানুয়ারি) সন্ধ্যায় লাইফ সাপোর্টে নেওয়া হয়।

হিসাববিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করলেও সাংবাদিকতায় ক্যারিয়ার গড়েছেন মিজানুর রহমান খান। দেশে সংবিধান ও আইন-আদালত বিষয়ক সাংবাদিকতায় অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি।

নলছিটির সন্তান মিজানুর রহমান খানের সাংবাদিকতায় হাতেখড়ি এসএসসি পাস করার পর, বরিশালের স্থানীয় পত্রিকায়। নব্বইয়ের দশকে দৈনিক খবর পত্রিকার স্টাফ রিপোর্টার হিসেবে যোগ দিয়েছিলেন। এরপর দৈনিক বাংলাবাজারে প্রধান প্রতিবেদক ও দৈনিক মুক্তকণ্ঠে কূটনৈতিক প্রতিবেদক হিসেবে কাজ করেন। পরে ডেইলি নিউ ন্যাশন ও দৈনিক মানবজমিনে বিশেষ প্রতিবেদক হিসেবে কাজ করেন। দৈনিক যুগান্তর ও সমকালে উপসম্পাদক ছিলেন তিনি। এরপর দৈনিক প্রথম আলোতে যোগ দিয়ে সবশেষ যুগ্ম সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন মিজানুর রহমান খান।

সংবিধান ও আইন-আদালত বিষয়ে বিভিন্ন পত্রপত্রিকায় প্রচুর কলাম ও মতামত লিখেছেন মিজানুর রহমান খান। সংবিধান, সরকার ব্যবস্থা, তত্ত্বাবধায়ক সরকারসহ বিভিন্ন বিষয়ে বেশ কয়েকটি বইও লিখেছেন তিনি। এর মধ্যে উল্লেখযোগ্য— ‘১৯৭১: আমেরিকার গোপন দলিল’, ‘সংবিধান ও তত্ত্বাবধায়ক সরকার বিতর্ক’, ‘তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা এক অশনি সংকেত’, ‘বাংলাদেশের রাজনৈতিক সংকটের স্বরূপ’ ও ‘মার্কিন দলিলে মুজিব হত্যাকাণ্ড’।

দৈনিক প্রথম আলো প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর