Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তাঁত শিল্পের আধুনিকায়নে সরকার কাজ করছে: বস্ত্র ও পাটমন্ত্রী


১১ জানুয়ারি ২০২১ ২০:০৩

ঢাকা: তাঁত শিল্পকে আধুনিক ও বিশ্বমানের করে গড়ে তুলতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

তিনি বলেন, তাঁত শিল্প বাঙালি জাতির ঐতিহ্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার এই শিল্পকে আধুনিক ও বিশ্বমানের করে গড়ে তুলতে কাজ করছে। এই শিল্পের ঐতিহ্য বিশ্বব্যাপী তুলে ধরতে হবে। রেশমের সুতা উৎপাদনে প্রযুক্তির ব্যবহার তাঁত শিল্পকে আরও বেশি মানসম্পন্ন করে তুলবে।

বিজ্ঞাপন

সোমবার (১১ জানুয়ারি) চাঁপাইনবাবগঞ্জের লাহারপুরে তাঁতী, রিলার ও বসনী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বস্ত্র ও পাটমন্ত্রী এসব কথা বলেন।

গোলাম দস্তগীর গাজী বলেন, কম খরচে উন্নতমানের রেশম কাপড় তৈরি করার জন্য প্রযুক্তির উৎকর্ষ অপরিহার্য। প্রয়োজনে বিদেশ থেকে উন্নত প্রযুক্তি আনতে হবে। এই শিল্পের সঙ্গে সংশ্লিষ্টদের বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

মন্ত্রী বলেন, বিদেশ থেকে আমদানি করা সুতার ওপরে প্রায় ৬০ শতাংশ কর আরোপ করা হয়েছে। তারপরও আমরা বিদেশের সঙ্গে প্রতিযোগিতায় পেরে উঠছি না। সুতরাং আমাদের কোথাও না কোথাও ঘাটতি রয়েছে। আমাদের সমস্যাগুলো খুঁজে বের করতে হবে। প্রযুক্তির সহযোগিতা নিয়ে সমস্যা অনুযায়ী সমাধানের চেষ্টা করতে হবে, যেন আমরা বিদেশের চেয়ে ভালো মানের সুতা উৎপাদন করতে পারি।

বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, রাজশাহী মানে রাজশাহীর সিল্ক। এই শিল্পকে টিকিয়ে রাখার ব্যবস্থা আমরা নেব। এই শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসতে হবে। তাঁতী, রিলার ও বসনীদের দুঃখ-দুর্দশা দেখতে এখানে এসেছি। রাষ্ট্রের সব মানুষকে দেখা সরকারের দায়িত্ব। রেশম শিল্পকে আধুনিকায়ন ও লাভজনক করতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় সরকার বদ্ধপরিকর।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মু. আব্দুল হাকিমের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন— রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য মো. আব্দুল ওদুদ, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান মো. শাহ আলম, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. অলিউল্লাহ, জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজসহ অন্যরা উপস্থিত ছিলেন।

গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক তাঁত শিল্প বস্ত্র ও পাটমন্ত্রী বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর