Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খাদ্যে ভেজাল রোধে শিক্ষক-ইমামরাও ভূমিকা রাখতে আহ্বান


১১ জানুয়ারি ২০২১ ২১:১৭

ঢাকা: নতুন প্রজন্মকে খাদ্যদ্রব্যে ভেজালের বিরুদ্ধে সচেতন করে গড়ে তোলার তাগিদ দিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এ বিষয়ে শিক্ষক ও ধর্মযাজকদের ভূমিকা রাখতে আহ্বান জানান তিনি।

মন্ত্রী বলেন, দেশের বিদ্যালয়গুলোতে পাঠদান শুরুর আগে শিক্ষকরা এ বিষয়ে সচেতনতামূলক বক্তব্য দিতে পারেন। তাহলে নতুন প্রজন্ম শুরু থেকেই ভেজালের বিরুদ্ধে সচেতন নাগরিক হয়ে গড়ে উঠবে। পাশাপাশি মসজিদের ইমাম ও মন্দিরের পুরোহিতরাও এ বিষয়ে বিশেষ ভূমিকা রাখতে পারেন। কারণ তাদের কথা সবাই মেনে চলেন। জুমার নামাজের আগে ইমামরা এবং যেকোনো ধর্মীয় আচারের আগে পুরোহিতরা এ বিষয়ে দুয়েক মিনিট বক্তব্য দিলে তা জনগণকে সচেতন করে তুলতে ব্যাপক ভূমিকা রাখবে।

সোমবার (১১ জানুয়ারি) নিরাপদ খাদ্য নিয়ে জনসচেতনতা বাড়াতে নওগাঁর সাপাহার উপজেলায় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ আয়োজিত ক্যারাভান রোড শো’র ভার্চুয়াল উদ্বোধনে এসব কথা বলেন খাদ্যমন্ত্রী। এসময় তিনি লেখনীর মাধ্যমে ভেজালের বিরুদ্ধে জনমত তৈরি করতে গণমাধ্যমকর্মীদের আহ্বান প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী আরও বলেন, আগে জানতে হবে, খাদ্য নিরাপদ কি না। প্রতিটি খাদ্য উৎপাদন থেকে শুরু করে বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে বিভিন্ন পর্যায় পার হয়ে খাবার টেবিলে পৌঁছায়। খাবার টেবিলে পৌঁছানো পর্যন্ত প্রতিটি পর্যায়ে খাদ্যের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, অনেক খাবারের রেস্টুরেন্ট রয়েছে বাহ্যিকভাবে ডেকোরেশন খুব সুন্দর, কিন্তু রান্নাঘরের পরিবেশ অস্বাস্থ্যকর-নোংরা। এদিকটাতেও খেয়াল রাখতে হবে। তাই আসুন, আমরা প্রতিজ্ঞা করি— আমরা কেউ নিজে ভেজাল দেবো না, ভেজাল খাব না। অন্যকেউ ভেজাল দিতে দেবো না।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের এই কর্মসূচিতে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে প্রজেক্টরের মাধ্যমে নিরাপদ খাদ্য সম্পর্কে বিভিন্ন তথ্যচিত্র প্রদর্শন করা হয়। বিতরণ করা হয় জনসচেতনতামূলক লিফলেট।

ভার্চুয়াল এই অনুষ্ঠানে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুল কাইউম সরকার, সাপাহার উপজেলা নির্বাহী কর্মকর্তা কল্যাণ চৌধুরী, সাপাহার উপজেলা পরিষদের চেয়ারম্যান, জেলা নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের কর্মকর্তাসহ স্থানীয় গণমাধ্যমকর্মীরাও যুক্ত ছিলেন।

ক্যারাভান রোড শো খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার নিরাপদ খাদ্য নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ভার্চুয়াল উদ্বোধন ভেজাল খাদ্য


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর