Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মসলিনের ঐতিহ্য পুনরুদ্ধারে সরকার দৃঢ়প্রতিজ্ঞ: দস্তগীর গাজী


১১ জানুয়ারি ২০২১ ২১:৪১

ঢাকা: মসলিনকে বাঙালির হারানো ঐতিহ্য আখ্যা দিয়ে এই ঐতিহ্য পুনরুদ্ধারে সরকার দৃঢ়প্রতিজ্ঞ বলে মন্তব্য করেছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

তিনি বলেন, বাঙালির ঐতিহ্য মসলিন পুনরুদ্ধার করে বিশ্বের কাছে আমরা বাংলাদেশকে নতুন করে পরিচয় করাতে চাই। এ কারণে মসলিনের এই হারানো ঐতিহ্য পুনরুদ্ধারে সরকার দৃঢ়প্রতিজ্ঞ। এর জন্য যা কিছু করতে হয়, আমরা করব।

আরও পড়ুন- তাঁত শিল্পের আধুনিকায়নে সরকার কাজ করছে: বস্ত্র ও পাটমন্ত্রী

সোমবার (১১ জানুয়ারি) বিকেলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বাংলাদেশের সোনালি ঐতিহ্য মসলিনের সুতা তৈরির প্রযুক্তি ও মসলিন কাপড় পুনরুদ্ধার শীর্ষক প্রকল্পের গবেষণা কর্মকাণ্ডের অগ্রগতি পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, মসলিন বাঙালির হারিয়ে যাওয়া ঐতিহ্য। প্রধানমন্ত্রীর উদ্যোগে মসলিনের ঐতিহ্য পুনরুদ্ধারে যা যা করা দরকার, তা করা হচ্ছে। এরই মধ্যে এ ব্যাপারে গবেষণা কাজের আশানুরূপ সাফল্য অর্জিত হয়েছে। আমরা শিগগিরই মসলিন শাড়ি উপহার দিতে পারব। মুজিববর্ষে প্রধানমন্ত্রীকে আমরা এটা উপহার দিতে চাই।

এসময় মসলিন প্রযুক্তি পুনরুদ্ধার বিষয়ক গবেষণা কাজে আশানুরূপ সাফল্য অর্জন করায় গবেষণায় সংশ্লিষ্টদের কৃতজ্ঞতা জানান বস্ত্র ও পাটমন্ত্রী।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম আব্দুস সোবহান অনুষ্ঠানে সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, রাজশাহী সদরের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, সংরক্ষিত মহিলা আসনের সদস্য আদিবা আনজুম মিতা, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান মো. শাহ আলম, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. অলিউল্লাহসহ অন্যরা।

ঐতিহ্য পুনরুদ্ধার মসলিন হারানো ঐতিহ্য


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর